২৫শে নভেম্বর, ২০১৭ ইং | ১১ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

adv

অনুপ চেটিয়াকে ফেরত চাইবেন মোদি

anupআন্তর্জাতিক ডেস্ক :  বন্দী প্রত্যর্পণ চুক্তির বাইরেই উলফা নেতা অনুপ চেটিয়াকে ফেরত চাইবেন ভারতের নরেন্দ্র মোদি। সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বিষয়টি গুরুত্বসহকারে উত্থাপন করা হবে।
রোববার নয়া দিল্লিতে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এ কথা জানান। গত এক বছরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাফল্য তুলে ধরতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সুষমা স্বরাজ বলেন, ‘আলোচনায় অনুপ চেটিয়ার বিষয়টি গুরুত্বের সঙ্গে তোলা হবে। বন্দী প্রত্যর্পণ চুক্তির বাইরে আমরা অনুপ চেটিয়াকে ফেরত চাই। কারণ, বন্দী প্রত্যর্পণ চুক্তি একটি দীর্ঘ মেয়াদী প্রক্রিয়া।’
বাংলাদেশের সঙ্গে কি কি চুক্তি সই হবে এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আর এক সপ্তাহ অপেক্ষা করেন। আপনারা সবাই জানতে পারবেন।’
দীর্ঘদিন বাংলাদেশের কারাগারে বন্দী উত্তর-পূর্ব ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সাধারণ সম্পাদক অনুপ চেটিয়া নিজ দেশে ফিরে যেতে চান। সঙ্গে নিয়ে যেতে চান দুই সহচর লক্ষ্মীপ্রসাদ গোস্বামী ও বাবুল শর্মাকে। এ আগ্রহের কথা জানিয়ে কারা কর্তৃপক্ষের মাধ্যমে তিনি বাংলাদেশ সরকারের কাছে ২০১৩ সালের মে মাসে চিঠি দেন।
চিঠিতে তিনি ইতিপূর্বে বাংলাদেশে রাজনৈতিক আশ্রয়ের জন্য করা আবেদন প্রত্যাহারের কথাও বলেন।

১৯৯৭ সালের ২১ ডিসেম্বর ঢাকার মোহাম্মদপুরের একটি বাসা থেকে অনুপ চেটিয়াকে গ্রেপ্তার করে পুলিশ। পরে তার বিরুদ্ধে অবৈধভাবে বাংলাদেশে অবস্থান এবং অবৈধভাবে বিদেশি মুদ্রা ও একটি স্যাটেলাইট ফোন রাখার অভিযোগে তিনটি মামলা করা হয়।
পরে তিনটি মামলায় তাকে যথাক্রমে তিন, চার ও সাত বছরের সশ্রম কারাদণ্ড দেন বাংলাদেশের আদালত। ২০০৭ সালের ২৫ ফেব্রুয়ারি তার সাজার মেয়াদ শেষ হয়।
এর মধ্যে বাংলাদেশে রাজনৈতিক আশ্রয় চেয়ে ২০০৩ সালের ২৩ আগস্ট হাইকোর্টে আবেদন করেন এই উলফা নেতা। এ কারণে তাকে হস্তান্তরে আইনি জটিলতা ও দুই দেশের মধ্যে বন্দী প্রত্যর্পণ চুক্তি না থাকার কথাও বিভিন্ন সময়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বলা হয়।
আওয়ামী লীগ সরকারের দ্বিতীয় মেয়াদে ভারত-বাংলাদেশের মধ্যে বন্দী প্রত্যর্পণ চুক্তির উদ্যোগ নেয়া হয়, যা এখনো প্রক্রিয়াধীন রয়েছে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের স্বাধীনতার লক্ষ্যে ১৯৭৯ সালে গঠিত হয় উলফা। এরপর দুই দশকেরও বেশি সময় ধরে সশস্ত্র তৎপরতা চালিয়ে আসছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
নভেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া