adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় সেক্স ক্লিনিক!

news_img (2)নিজস্ব প্রতিবেদক : যৌনতা নিয়ে দীর্ঘদিন ধরে আমাদের সমাজে একটা অস্বস্তিকর পরিবেশ বিরাজমান তাতে কোন সন্দেহ নেই। আর এই অস্বস্থিতে সাধারণ মানুষের মনে বিশেষ করে উঠতি বয়সী ছেলে-মেয়েদের মনে চেপে বসেছে নানা ধরণের কুসংস্কার আর ভ্রান্ত ধারণা। আর এ সুযোগ কাজে লাগিয়ে ফায়দা লুটছে কিছু বিকৃতরুচির ব্যবসায়ীরা। যার ফলে যৌন জীবন নিয়ে হতাশাগ্রস্থ লোকের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

এসব মানুষের কথা মাথায় রেখেই এবার সেক্স ক্লিনিক চালু হলো ঢাকাতে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগ চালু করেছে ‘সাইকিয়েট্রিক সেক্স ক্লিনিক’ নামের এ ক্লিনিকটি। যৌন সমস্যা বিষয়ে পরিষ্কার বৈজ্ঞানিক ধারনা তথা জনসচেতনতা বৃদ্ধি করা এবং উপযুক্ত চিকিতসা দিয়ে সেক্স সংক্রান্ত জীবনমানের গুণগত উন্নয়ন সাধন করাই এই ক্লিনিকের লক্ষ্য।

‘অ্যাসোসিয়েশন অব থেরাপিউটিক কাউন্সেলরস, বাংলাদেশ’ এর দ্বিতীয় বৈজ্ঞানিক সম্মেলনে এই ব্যতিক্রমী উদ্যোগের কথা জানালেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. বিপ্লব।

প্রতি সোমবার সকাল সাড়ে এগারোটা থেকে মনোরোগ বিদ্যা বিভাগে এই ক্লিনিকের কার্যক্রম চলছে। বহির্বিভাগে আসা রোগীদের মধ্যে যারা সেক্সুয়াল সমস্যা নিয়ে আসে তাদের এই ক্লিনিকে রেফার্ড করা হয়। এ ছাড়াও অন্য বিভাগ হতেও রেফার্ড হয়ে অনেকে আসেন এ বিভাগে সেবা নিতে।

যৌনতা বিষয়ে শিক্ষিত-অশিক্ষিত, গ্রাম কিংবা শহর, সবাই রাখঢাক মেনে চলেন। নিজের আগ্রহ থাকলেও তা এড়িয়ে যেতে চান সবাই। কিন্তু সেক্স আর দশটা প্রাথমিক শারীরিক চাহিদার মতোই একটি বিষয়। তাই সেক্সকে অস্বীকার করে বা লুকিয়ে রেখে সমস্যার কোনো সমাধান হয় না। এ রকম প্রেক্ষাপটে এ সেক্স ক্লিনিকটির যাত্রা শুরু হয়েছে বাংলাদেশের সাধারণ মানুষের কথা বিবেচনা করে। তাই বাইরের ভূইফোড় চিকিৎসকদের নিকটে না গিয়ে এই সেক্স ক্লিনিকে চিকিতসা নিতে সবাইকে আহবান জানালেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. বিপ্লব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া