adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ল্যাপটপ কিনতে শিক্ষার্থীদের ঋণ দেবে বাংলাদেশ ব্যাংক

full_67016503_1431024336নিজস্ব প্রতিবেদক: কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ল্যাপটপ কেনার জন্য সহজ শর্তে ৪ শতাংশ হার সুদে ঋণ দেয়ার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।
আইসিটির ব্যবহার করে শিক্ষা ও জ্ঞানার্জনে সহায়তা দিতে পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় এ ঋণ দেয়া হবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, তথ্য ও যোগাযোগ (আইসিটি) বিভাগের অনুরোধে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান এই উদ্যোগ নিয়েছেন। এই বিভাগ দেশে দক্ষ জনশক্তি গড়ে তুলতে ইতোমধ্যে শিক্ষা ও উপার্জন প্রবৃদ্ধির জন্য আইসিটির ব্যবহার, কর্মসংস্থান ও পরিচালন, বাড়িতে বসে বড়লোক’-এর মতো অনেক প্রশিক্ষণ কর্মসূচি চালু করেছে।
ড. আতিউর আইসিটি বিভাগের এক সভায় বলেন, আমরা পেঁয়াজ, রসুন ও আদাসহ মসলা জাতীয় পণ্য উৎপাদনে কৃষকদের ৪ শতাংশ হার সুদে ঋণ দিতে পারলে শিক্ষার্থীদের জন্য ল্যাপটপ কেনার জন্য অনুরূপ ব্যবস্থায় কেনো ঋণ দিতে পারবো না।
তিনি বলেন, আমরা ইতোমধ্যে শিক্ষার্থীদের ল্যাপটপ কিনতে ১০ শতাংশ সুদে ঋণ দিতে ট্রাস্ট ব্যাংককে অনুমতি দিয়েছি। এখন আমরা তাদরে ল্যাপটপের জন্য ৪ শতাংশ হার সুদে ঋণ দেয়ার চিন্তা-ভাবনা করছি।
সভায় প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা ড. সজীব ওয়াজেদ জয়, আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও আইসিটি সচিব শ্যামসুন্দর শিকদার অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।
সজীব ওয়াজেদ বাংলাদেশ ব্যাংকের গভর্নরের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, এই পদক্ষেপ ভিশন-২০২১-এর রূপরেখা অনুযায়ী সরকারের ডিজিটাল বাংলদেশ গড়ার পরিচালনা বাস্তবায়নে সহায়তা করবে। সভায় উপস্থিত এক সূত্রে এ কথা জানা যায়।
আইসিটি সচিব বলেন, বাংলাদেশে অনেক মেধাবী শিক্ষার্থী রয়েছে। সরকার ব্যাপকসংখ্যক শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলছে।

 
 
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া