adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেলবোর্ন মেট্রো বাংলা স্কুল’- সূর্যোদয়ের সপ্নযাত্রা

unnamedসুফিয়ান জন ও আবদুল হালিম, মেলবোর্ন, অস্ট্রেলিয়াঃ   ‘বাংলা শিখি, বাংলাকে জানি’ – স্লোগানকে সামনে রেখে মালটিকালচারাল অস্ট্রেলিয়ার  অন্যতম শহর মেলবোর্নের পশ্চিমে বসবাসরত অভিবাসি বাংলাদেশিরা তাদের আত্মপরিচয়কে সমুন্নত রাখতে উদ্যোগী হয়েছেন, এবং তাদের পরবর্তী প্রজন্মকে বাংলা ভাষা ও সংস্কৃতির সাথে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দিতে উদ্বোধন করেছেন ‘মেলবোর্ন মেট্রো বাংলা স্কুল’-এর।  

গত ১৯ এপ্রিল রবিবার ২০১৫, সকাল ১০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত Abion Community Eco-living centre- এ ‘মেলবোর্ন মেট্রো বাংলা স্কুল’-এর উদ্বোধনী আনুষ্ঠানিকতায় প্রধান অতিথি হিসেবে ছিলেন ব্রিমব্যাংক সিটি কাউন্সিলের কম্যুনিটি প্লানিং এন্ড ডেভেলপমেন্ট ইউনিটের co-ordinator, মি. জন স্মিথ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন জনাব ড. জলিলুর রহমান। বাংলা স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি জনাব মাহবুবুর রহমান এবং স্কুলের অধ্যক্ষ জনাব আব্দুল হালিম অনুষ্ঠানে উপস্থিত সকলকে ধন্যবাদ জানানোর সাথে সাথে সংক্ষেপে স্কুলের ইতিহাস, আরও একটি বাংলা স্কুলের প্রয়জনিতা, প্রাসঙ্গিকতা, উদ্যেশ্য, লক্ষ্য আলোচনার পাশাপাশি ছাত্র-ছাত্রি, শিক্ষক-অভিবাবকসহ সংশ্লিষ্ট সকলের কাছে বাংলা স্কুলের কর্মকাণ্ড ও এর অগ্রযাত্রায় সৃষ্টিশীল সহযোগিতার হাত বারিয়ে দিতে আহবান জানিয়েছেন।

‘মেলবোর্ন মেট্রো বাংলা স্কুল’-এর কার্যকরী কমিটির সাধারন সম্পাদক জনাব আবু সুফিয়ান জন এর উপস্থাপনায় স্কুল উদ্বোধনী অনুষ্ঠানের শুরু হয় বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে। বাংলা স্কুলের সমর্থক-সহযোগী-শুভাকাঙ্ক্ষী জনাব সত্যজিৎ বড়ুয়ার কি–বোর্ডের সুর মূর্ছনার সাথে উভয় জাতীয় সঙ্গীতে কণ্ঠ দেন মেলবোর্ন মেট্রো বাংলা স্কুলের অ্যামেচার শিশু – কিশোর – যুবা শিল্পিদের সাথে অনুষ্ঠানে উপস্থিত অনেকেই। দরদ ভরা কণ্ঠে সবাই গেয়ে উঠেন ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি …।

জাতীয় সঙ্গীতের অব্যবহিত পরেই শুরু হয় আলোচনা পর্ব। বাংলা স্কুলের সভাপতি জনাব মাহবুবুর রহমান কাউন্সিলের প্রতিনিধি জনাব জন স্মিথ কে অনুষ্ঠানে স্বাগত জানিয়ে স্কুলের অগ্রযাত্রায় কাউন্সিলের সকল রকম সহযোগিতার অনুরোধ জানান।  

আইরিশ বংশোদ্ভূত মি. জন তার আলোচনার শুরুতেই বাংলাদেশীদের স্বাধীনতাপূর্ব বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা প্রতিষ্ঠার দাবী ও আন্দোলনের কথা উল্ল্যেখ করে ব্রিটিশরাজের অধীনে তার মাতৃভাষা আইরিশ ভাষা শিক্ষার উপর সরকারি নিয়ন্ত্রন, অপ্রতুলতা ইত্যাদি বিষয়ে আলোকপাত করে বাংলা ভাষার প্রতি তার বিশেষ শ্রদ্ধা ও মনোযোগের কথা উল্লেখ করেন। বিশ্বে বহুল ব্যাবহ্রত ভাষাগুলোর মধ্যে বাংলা ভাষার স্থান ৫ম বহুল ব্যাবহ্রত ভাষার আসনে অধিষ্ঠিত বলে  আখ্যায়িত করে তিনি অত্যন্ত প্রাচীন ও ঐতিহ্যবাহী এই ভাষা ও সংস্কৃতির চর্চা, প্রয়োগ এবং বিকাশের ব্যাপক সুযোগ ও সম্ভাবনা রয়েছে বলে মত প্রকাশ করেন।  

মেলবোর্নের বাংলাদেশি অভিবাসীদের মধ্যে প্রথম দিকের প্রতিনিধি হিসেবে ড. জলিলুর রহমান কে নতুন প্রজন্মের জন্য কিছু বলতে বলার জন্য সবিনয় অনুরধ জানালে তিনি তার দেখা মেলবোর্নের শুরুর দিকের গুটিকয় বাংলা স্কুলের পরিচিতি, বিকাশ ইত্যাদি বর্ণনা শেষে বাংলা ভাষা ও সংস্কৃতি বিকাশের যে কোন উদ্যোগে তাঁর সমর্থন ও সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেন।

আলোচনা পর্বের সর্বশেষ বক্তা বাংলা স্কুলের অধ্যক্ষ জনাব আবদুল হালিম স্কুলের উদ্বোধনী অনুষ্ঠানে আগত সকলকে ধন্যবাদ জানিয়ে স্কুলের শিক্ষা কার্যক্রমকে সুষ্ঠুভাবে এগিয়ে নেয়ার জন্য মেলবোর্নের অন্যান্য বাংলা স্কুলের সকল প্রতিনিধিসহ ছাত্র-ছাত্রি-শিক্ষক-অভিভাবক তথা সংশ্লিষ্ট সকলের গঠনমূলক সমালচনাসহ সবাত্নক সহযোগিতা কামনা করেন।

metroআলোচনা পর্বের পরের আয়োজন ছিল এক অনাড়ম্বর অথচ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের। অত্র এলাকায় দীর্ঘদিনের প্রতীক্ষিত একটি বাংলা স্কুল প্রতিষ্ঠার উৎসাহে উচ্ছ্বসিত গুটিকয় নিভৃতচারী শিল্পি পারস্পরিক পরিচয়ের মাঝেই একে অপরকে চিনে নেন এবং দু একটি ঘরোয়া রিহারসেল এ একে অপরকে সাহস যোগান মঞ্চ মাতাবার জন্যে। অনুষ্ঠানের দিন একক ও দ্বৈত সঙ্গীতের পাশাপাশি তারা সমবেতভাবে গেয়ে ওঠেন বাংলা ভাষার দেশাত্নবোধক গান ‘ধন ধান্য পুষ্প ভরা, আমাদের এই বসুন্ধরা’ ‘আনন্দলোকে – মঙ্গলালোকে – বিরাজ – সত্য সুন্দর’ ‘আমি বাংলায় গান গাই, আমি বাংলায় গান গাই”। জীবনানন্দ দাসের ‘আবার আসিব ফিরে’ কবিতা আবৃতির পাশাপাশি ছোট ছড়াকারদের প্রানবন্ত ছড়া আবৃতি যেন পুরো অনুষ্ঠানকে পূর্ণতা এনে দেয়। সবশেষে স্কুলের পক্ষ থেকে চা-চক্রের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া