adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যৌন-প্রজননস্বাস্থ্য সম্পর্কে আরো সচেতনতার প্রয়োজন

image_67982_0ঢাকা: যৌন-প্রজননস্বাস্থ্য সম্পর্কে প্রত্যেক মানুষকে আরো সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য অধিকার আন্দোলন জাতীয় কমিটির সভাপতি ডা. রশিদ-ই-মাহবুব।

বুধবার রাজধানীর বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে পপুলেশন সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি) আয়োজনে ‘বাংলাদেশের যৌন-প্রজননস্বাস্থ্য কার্যক্রম: অভিজ্ঞতা ও করণীয়' শীর্ষক জাতীয় কনভেনশনে তিনি এ আহ্বান জানান।

ডা. রশীদ বলেন, ‘যৌন-প্রজননস্বাস্থ্য কার্যক্রম সম্পর্কে যে জানে না সে হচ্ছে পশু। মানুষকে এসব জানতে হয়। আমাদের পশ্চাৎপদতার কারণে এ বিষয়টি আমরা জানি না।’

পাঠ্যপুস্তকে বিষয়টি আরো বিস্তৃতভাবে অন্তর্ভুক্ত হওয়া দরকার বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে লিখিত বক্তব্যে বলা হয়, ‘আমাদের দেশের মোট জনসংখ্যার ৩৩ ভাগ জনগোষ্ঠী ১০ থেকে ২৪ বছর বয়সসীমার অন্তর্গত। বিভিন্ন গবেষণার তথ্য-উপাত্ত থেকে জানা গেছে, এ বয়সের তরুণ-তরুণীদের যৌন ও প্রজননস্বাস্থ্য সম্পর্কিত জ্ঞান ও ধারণা খুব স্পষ্ট নয়। এর কারণ তথ্য প্রবাহের সীমাবদ্ধতা।

বয়ঃসন্ধিকালে যৌনসত্তা বিকাশের ফলে শারীরিক পরিবর্তনের পাশাপাশি মনোজগতেও নানা পরিবর্তন ঘটে। কিন্তু ধর্মীয়-সাংস্কৃতিক প্রতিবন্ধকতা এবং শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রয়োজনীয় তথ্য না পাওয়ার ফলে সঠিক তথ্য প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে দেশের কিশোর-কিশোরীরা। সঠিক তথ্য না পেয়ে ভুল তথ্য সংগ্রহ করে নিজেদের জীবনে এসব প্রয়োগ করে যৌন অপরাধমূলক কর্মকাণ্ড, মাদকাসক্তি, যৌন সংক্রামক রোগ, এইচআইভি/এইডস, অনাকাঙ্ক্ষিত গর্ভধারণসহ বিভিন্ন সঙ্কটের দিকে ঠেলে দিচ্ছে তারা।

এ সমস্যা সমাধানে কনভেনশনে সরকারের কাছে কয়েকটি দাবি তুলে ধরা হয়,। দাবিগুলো হলো- শিক্ষা প্রতিষ্ঠানে যৌন ও প্রজনন এবং জেন্ডার বিষয়ে পাঠদান, শিক্ষক প্রশিক্ষণ কারিকুলামে পাঠদান প্রক্রিয়া, সব স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে যুববান্ধব যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, সুনির্দিষ্ট নির্দেশিকা প্রণয়ন ও বাস্তব পর্যায়ে কেন্দ্রীয় পরিবীক্ষণ ব্যবস্থা চালু করা।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিএইচএসডব্লিউজি প্রকল্প ব্যবস্থাপক এনজেলা খান।

পিএসটিসির নির্বাহী পরিচালক ফয়েজ মোহাম্মদ মোস্তাকের সভাপতিত্বে এসময় আরো বক্তব্য দেন, উপ-নির্বাহী পরিচালক ড. নিতাই কান্তি দাস, গভর্নর বোর্ডের সদস্য নূর মোহাম্মদ, বিজিএমইয়ের সহ-সভাপতি রিয়াজ বিন মাহমুদ ,উপ-সচিব তপন কুমার নাথ, ডা. লেলিন চৌধুরী প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া