adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টিউলিপের বিরুদ্ধে প্রতিবেদনে শেখ হাসিনাকে ‘মানবাধিকার লঙ্ঘনকারী’ বলেছে ডেইলি মেইল

টিউলিপের বিরুদ্ধে প্রতিবেদনে শেখ হাসিনাকে 'মানবাধিকার লঙ্ঘনকারী' বলেছে ডেইলি মেইলডেস্ক রিপোর্ট : ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে হ্যাম্পস্টিডের লেবার পার্টির প্রার্থী বঙ্গবন্ধুর নাতনী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নী টিউলিপ সিদ্দিকের বিরুদ্ধে একটি প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্যের প্রভাবশালী পত্রিকা ডেইলি মেইল।
সেই প্রতিবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মানবাধিকার লঙ্ঘনকারী ‘কট্টরপন্থী’ (হার্ডলাইনার) আখ্যা দেয়া হয়েছে। ডেইলি মেইল ১১ এপ্রিল প্রতিবেদনটি প্রকাশ করেছে এবং সর্বশেষ ১২ এপ্রিল আপডেট করেছে।
প্রতিবেদনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ­লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাত গোপনের অভিযোগ এনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নী টিউলিপ সিদ্দিকের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ আনা হয়েছে।
প্রতিবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘বাংলাদেশের কট্টরপন্থী নেতা (হার্ডলাইন লিডার অব বাংলাদেশ )’ আখ্যা দেয়া হয় এবং তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে বলেও দাবি করা হয়। প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে হ্যাম্পস্টিডের লেবার দলীয় প্রার্থী দুই বছর আগে মস্কোতে পুতিনের সঙ্গে তার সাক্ষাতের বিষয়টি ভোটারদের সামনে তুলে ধরতে ব্যর্থ হয়েছেন, যে সফরে শত কোটি ডলারের ‘বিতর্কিত’ অস্ত্র চুক্তি সই হয়েছিল।
টিউলিপ লেবার পার্টি নেতা এড মিলিব্যান্ডের সহকারী হিসেবে কাজ করেছেন। ২০১৩ সালে তার খালা বাংলাদেশের ‘কট্টরপন্থী (হার্ডলাইনার)’ নেতার (শেখ হাসিনা) সঙ্গে ক্রেমলিনে ছিলেন, যার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে।
ডেইলি মেইল নিজেদের প্রতিবেদনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ­লাদিমির পুতিন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং টিউলিপের মা শেখ রেহানার সঙ্গে তার হাস্যোজ্জ্বল একটি ছবিও প্রকাশ করেছে।
ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি যারা টোরি হিসেবে পরিচিত, তাদের পক্ষ থেকে অভিযোগ করা হয়, পুতিন ও শেখ হাসিনার সঙ্গে যে ‘অসাধারণ সম্পর্ক’ রয়েছে টিউলিপ সে বিষয়টি গোপন করার চেষ্টা করছেন।

তাদের দাবি, হ্যাম্পস্টিডে লেবার দলীয় প্রার্থী মনোনয়নের কঠিন পরীক্ষায় জয় লাভের মাত্র ছয় মাস আগে টিউলিপ তার খালা শেখ হাসিনার নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছিলেন। ওই সময় তার ব্লগে যেসব মন্তব্য লিখেছিলেন এবং যেসব ছবি পোস্ট করেছিলেন টিউলিপ, সেগুলোও মুছে ফেলেছেন।

লেবার পার্টিতে জমা দেয়া ১ হাজার ২০০ শব্দের জীবন বৃত্তান্তে টিউলিপ কেন পুতিন, রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তি ও বাংলাদেশের ক্ষমতাসীন দলের পরিবারের সদস্য হওয়ার বিষয়টি গোপন করেছেন সে বিষয়ে প্রশ্ন তোলা হয়।

এক টোরি কর্মকর্তা জানিয়েছেন, ‘এটা খুব বাজে ব্যাপার যে টিউলিপ তার রাজনৈতিক ক্যারিয়ারের সবচেয়ে আকর্ষণীয় অংশটি লুকিয়ে রাখার চেষ্টা করেছেন।’

তবে লেবার পার্টির এক মুখপাত্র বলেন, ‘টিউলিপ তার পেছনের ইতিহাস নিয়ে গর্বিত এবং এ বিষয়ে সে সবসময়ই খোলামেলা।’

পুতিনের সঙ্গে ছবির বিষয়ে তিনি বলেন, ‘টিউলিপ রাষ্ট্রীয় প্রতিনিধিদের থেকে সম্পূর্ণ আলাদা তার পরিবারের সদস্যদের এক অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া