adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের ‘সন্ত্রাসী তালিকা’ থেকে মুক্ত হল কিউবা

Terrorist-1428647409আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র ও উত্তর আমেরিকার সমাজতান্ত্রিক দেশ কিউবার মধ্যে অনেক বছর ধরে দা-কুমড়া সম্পর্ক। কিন্তু গত বছরে দুই দেশের মধ্যকার ওই সম্পর্কের বরফ গলতে শুরু করে।
ইতিমধ্যে দুদেশের মধ্যে কূটনৈতিক কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। কিউবার ওপর থেকে কিছু নিষেধাজ্ঞাও তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র। বন্দি বিনিময়ও হয়েছে। এবার ‘সন্ত্রাসী দেশের তালিকা’ থেকে কিউবার নাম বাদ দেওয়ার সুপারিশ করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ। সুপারিশ অনুযায়ী খুব শিগগিরই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিষয়ক কমিটির প্রভাবশালী  সিনেটর বেন কার্ডিয়ান।
বৃহস্পতিবারের এ ঘোষণা এমন এক সময় এলো যখন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রথমবারের মতো কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ত্রোর সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন।
উত্তর আমেরিকার দেশ পানামায় শুক্র ও শনিবার আমেরিকা মহাদেশের দেশগুলোর আঞ্চলিক জোট অর্গানাইজেশন অব আমেরিকান স্টেট (ওএএস) সম্মেলন ওই বৈঠক হওয়ার কথা রয়েছে।
সন্ত্রাসী দেশের তালিকা থেকে কিউবার নাম প্রত্যাহারে প্রয়োজনীয় পদেক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে কার্ডিয়ান বলেন, ‘এটা যদি করা হয়, তাহলে দুই দেশে তাদের দূতাবাস পুনরায় চালু করার পথ প্রশস্ত হবে।’
তিনি আরো বলেন, ‘এক মাস ধরে প্রায়োগিক পর্যালোচনার পর সন্ত্রাসী দেশের তালিকা থেকে কিউবাকে বাদ দেওয়ার জন্য পররাষ্ট্র বিভাগের সুপারিশ কিউবার সঙ্গে আরো কার্যকরী সম্পর্ক তৈরি করা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’
ওবামা যদি ওই সুপারিশ গ্রহণ করেন, তাহলে দেশটির পার্লামেন্ট কংগ্রেস এটি অনুমোদনে ৪৫ দিন সময় পাবে।     
বিশ্বব্যাপী সন্ত্রাসবাদের মদদ দেওয়ার অভিযোগে মার্কিন সন্ত্রাসী তালিকায় থাকা চার দেশের মধ্যে কিউবা অন্যতম। অন্য তিনটি দেশ হলো ইরান, সুদান ও সিরিয়া।
 তথ্যসূত্র : বিবিসি, আলজাজিরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া