adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শাবিপ্রবির দুই ছাত্রহত্যায় নয়জনের যাবজ্জীবন

image_60172শাবিপ্রবি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রকে হত্যার দায়ে নয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে সিলেট দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিচারক দিলীপ কুমার দেবনাথ এই রায় দেন।

এ সময় রাষ্ট্রপক্ষের আইনজীবী সিলেট দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিশেষ পিপি অ্যাডভোকেট কিশোর কুমার কর ও আসামিদের আইনজীবী অ্যাডভোকেট নাসিরুজ্জামান নাজিম উপস্থিত ছিলেন।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- সিলেট সদর উপজেলার নলকট গ্রামের গুলজার মিয়া (গুলজার মাঝি), একই গ্রামের ছইল মিয়া, লাল মিয়া, সাইম মিয়া, জালাল মিয়া, শাহিন আহমদ, রকিব আহমদ, সেলিম মিয়া ও আব্দুল্লাহ।

আসামিদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরো এক বছরের কারাদণ্ড দিয়েছেন বিচারক। এরমধ্যে গুলজার মিয়া ও রকিব আহমদ পলাতক, বাকিদের কারাগারে পাঠানো হয়েছে।

জানা গেছে, ২০১১ সালের ১৬ ডিসেম্বর সন্ধ্যায় শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স বিভাগের দ্বিতীয় বর্ষ দ্বিতীয় সেমিস্টারের ছয় শিক্ষার্থীসহ আটজন সিলেটের নগরীর শহরতলীর চেঙ্গেরখালে নৌভ্রমণে যান।

ফেরার পথে কান্দিগাঁও ইউনিয়নের নোয়াপুটা-নীলগাঁওয়ের কাছে আরেকটি ইঞ্জিনচালিত নৌকা নিয়ে পাঁচ থেকে ছয়জন যুবক তাদের তাড়া করে।ওই সময় মাঝি ইঞ্জিন বন্ধ করে দিলে বখাটেরা তাদের নৌকায় উঠে সবার মোবাইল ফোন ও টাকা-পয়সা ছিনিয়ে নেয়। বখাটেরা ছাত্রীদের নিয়ে যাওয়ার চেষ্টা করলে অনিক ও খায়রুল বাধা দেন। এতে ক্ষিপ্ত হয়ে বখাটেরা তাদের মাথায় লাঠি দিয়ে আঘাত করে পানিতে ফেলে দেয়।

পরদিন খাল থেকে অনিক ও খায়রুলের লাশ উদ্ধার করে পুলিশ। ওই দিনই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইশফাকুল হোসেন বিশ্ববিদ্যালয়ের জালালাবাদ থানায় একটি হত্যা মামলা করেন। পরে নৌকার মাঝি গুলজারসহ ১১ জনকে গ্রেফতার করে পুলিশ।

পরবর্তীতে গত বছরের ৪ মার্চ নৌকার মাঝিসহ নয়জনকে আসামি করে সিলেটের মুখ্য বিচারিক হাকিম আদালতে অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা ও জালালাবাদ থানার উপ-পরিদর্শক সঞ্জিব দাশ। বাকিদের অব্যাহতি দেয়ার সুপারিশ করা হয় অভিযোগপত্রে। মামলার বাদী এ অভিযোগপত্রের উপর নারাজি দিলে ৭ মে আদালত এক আদেশে অধিক তদন্ত করে সম্পূরক অভিযোগপত্র দাখিল করতে পুলিশকে নির্দেশ দেন।

পরে জালালাবাদ থানার উপপরিদর্শক (এসআই) আবদুল লতিফ পুনতদন্ত শেষে গত বছরের ১৫ জুন অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম আদালতে সম্পূরক অভিযোগপত্র দেন।

চলতি বছর ২৫ ফেব্রুয়ারি অতিরিক্ত বিশেষ জজ আদালতে মামলার অভিযোগ গঠন করা হয়। ২৫ মে মামলাটি সিলেটের বিভাগীয় দ্রুতবিচার ট্রাইব্যুনালে স্থানান্তরের পর বিচারকাজ শুরু হয়।

৪৩ কার্যদিবসে মামলার ৪৪ জন সাক্ষীর মধ্যে ২৮ জনের সাক্ষ্য গ্রহণ এবং রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে বৃহস্পতিবার রায় ঘোষণা করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী সিলেট দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিশেষ পিপি অ্যাডভোকেট কিশোর কুমার কর রায়ের সত্যতা নিশ্চিত করেছেন।

আইনজীবী অ্যাডভোকেট নাসিরুজ্জামান নাজিম বলেন, “এই রায়ে তার মক্কেলরা সুবিচার পাননি, তারা উচ্চ আদালতে আপিল করবেন।”

এ ব্যাপারে শাবির কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স বিভাগের প্রধান প্রফেসর ড. মো. মস্তাবুর রহমান জানান, রায়ের মাধ্যমে অনিক-খায়রুলের আত্মা শান্তি পাবে। বাকি পলাতক দুজনকে যথাসম্ভব শাস্তির আওতায় আনার দাবি জানান তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া