adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১১ বছর বয়সেই দেয়া হবে যৌন শিক্ষা

Danny Boyle visiting a school selected to audition for the London 2012 Opening Ceremony, Colegrave Primary School, Newhamআন্তর্জাতিক ডেস্ক : ব্রিটেনে ১১ বছর বয়সী শিশুদের শ্রেণীকক্ষেই যৌন শিক্ষা দেয়ার পরিকল্পনা করেছে দেশটির সরকার। একইসাথে কোনটি ধর্ষণ এবং কোনটি সম্মতিসূচক যৌনকর্ম সে সম্পর্কেও শিক্ষা দেয়া হবে। তবে এত কম বয়সে শিশুদের যৌন বিষয়ে শিক্ষা দেয়া নিয়ে উদ্বেগও রয়েছে। সানডে টাইমস এ খবর নিশ্চিত করেছে।

খবরে বলা হয়, চলতি বছরেই যৌন বিষয়ে শিশুদের শিক্ষাদান শুরু করবে ব্রিটেন। এক্ষেত্রে কিভাবে মিথ্যা যৌন চাপ ও ধান্দাবাজির যৌন সম্পর্ক সামলাতে হবে সে বিষয়েও শিক্ষা দেয়া হবে। তাছাড়া বলপ্রয়োগের মাধ্যমে যৌনতা তথা ধষর্ণ সম্পর্কেও শিক্ষা দেয়া হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সানডে টাইমস।

আন্তর্জাতিক নারী দিবসে যুক্তরাজ্যের শিক্ষা সচিব নিকি মরগান বলেন, আজকাল আমাদের মেয়েরা অনেক চাপের সম্মুখীন হচ্ছে। তাই মেয়েদের এই চাপ থেকে মুক্ত রাখার জন্য যৌন বিষয়ে তাদের জ্ঞানদান করা প্রয়োজন। যার মাধ্যমে তারা ছোটবেলা থেকেই বিভিন্ন মানসিক চাপ সামলাতে সক্ষম হবে।

ইংল্যান্ডের নতুন সরকার ধর্ষণসহ অন্যান্য হয়রানিমূলক কাজ থেকে মেয়েদের রক্ষার জন্য এ উদ্যোগ নিয়েছে।  ইস্টার স্কুল ছুটির পরেই দেশটিতে শিশুদের শ্রেণীকক্ষে যৌন বিষয়ে শিক্ষাদেয়ার কাজ শুরু হবে। 
প্রসঙ্গত, ইংল্যান্ডে শিশুরা অশ্লীল ভিডিও দেখার দিকে ঝুঁকে পরেছে। তাই শিশু বয়সেই ছেলে-মেয়েদের যৌন ভিডিও দেখার দিকে ঝুঁকে পড়ায় দেশটির অনেক বাবা-মা, শিক্ষক ও সরকারি কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া