adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এসএসসি পরীক্ষার তৃতীয় দিনে অনুপস্থিত ৪৮৮৭, বহিষ্কার ১৫১

14231944991-400x240নিজস্ব প্রতিবেদক : হরতাল-অবরোধের কারণে কয়েক দফা পরীক্ষা পেছানো হলেও একদিনে এসএসসি ও সমমানের দু’টি বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, প্রয়োজনে সময় বেশি লাগুক কিন্তু একদিনে দুই পরীক্ষা নেওয়া হবে না। কৌশলে পরীক্ষাগুলো শেষ করে ঠিক সময়েই ফল দিয়ে দেবো।’
গতকাল শুক্রবার সকালে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে অভিভাবক ও সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। সে সময় শিক্ষামন্ত্রীকে দেখে সন্তানদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানান অনেক অভিভাবক।
শুক্রবার অনুষ্ঠিত হয়েছে এসএসসির ইংরেজি প্রথম পত্র, মাদ্রাসার আরবি প্রথম পত্র ও কারিগরির গণিত বিষয়ের পরীক্ষা। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের টানা অবরোধের সঙ্গে হরতালের কারণে গত ৮ ফেব্র“য়ারির পরীক্ষা পিছিয়ে গতকাল সকাল ৯টায় নেয়া হয়। আর ১০ ফেব্র“য়ারির পরীক্ষা হবে আজ শনিবার সকাল ১০টায়।
মন্ত্রী বলেন, গায়ের জোরে পরীক্ষা নেবো সেই শক্তি আমাদের নেই। আর শিক্ষার্থীদের নিরাপত্তাই আমাদের কাছে সবচেয়ে বড়। হরতাল কেউ মানছে না। চাইলে আমরা পরীক্ষা নিতে পারি। কিন্তু সমস্যা হচ্ছে হরতাল কেউ না মানলেও, চোরাগোপ্তা পেট্রলবোমা মারা হচ্ছে। তাই সময় বেশি লাগলেও শিক্ষার্থীদের নিরাপত্তাই আমাদের কাছে মূল বিষয়।’
শিক্ষাবোর্ড সূত্র জানায়, সারাদেশের দশ বোর্ডে এসএসসি ও সমমানের তৃতীয় দিনের পরীক্ষায় অনুপস্থিত ছিলো চার হাজার ৮৮৭ জন। তবে আগের দুই দিনের তুলনায় শিক্ষক ও শিক্ষার্থী বহিষ্কারের সংখ্যা প্রায় দ্বিগুণ বেড়েছে। প্রথম দিনে বহিষ্কার হয় ১৯ পরীক্ষার্থী ও দ্বিতীয় দিনে ৭১ জন। অথচ তৃতীয় দিনে সেই সংখ্যা ১৫১ জনে দাঁড়িয়েছে। গতকালের পরীক্ষায় বহিষ্কৃত শিক্ষকদের মধ্যে ঢাকা বোর্ডে ১০ জন, বরিশালে দুইজন ও মাদরাসা বোর্ডে রয়েছে দুইজন।
এসএসসি পরীক্ষার সময়ে হরতালের কারনে গত ২, ৪, ৮ ও ১০ ফেব্র“য়ারির পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। এই চারটি পরীক্ষাই সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবারে নেওয়া হচ্ছে। একই কারণে গত ১২ ফেব্র“য়ারির পরীক্ষাও স্থগিত করা হয়েছে। এই পরীক্ষার নতুন তারিখ এখনও জানানো হয়নি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া