adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ শহীদ আসাদ দিবস

news_img (4)নিজস্ব প্রতিবেদকঃ শহীদ আসাদ দিবস আজ। বাঙালি জাতির স্বাধীনতার দাবি তরান্বিত করতে নিজের বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিলেন আসাদ। পাকিস্তানি বাহিনীর গুলিতে আসাদের রক্তে লাল হয়েছিল ঢাকার রাজপথ। রক্তের সেই দাগ মুছে গেলেও মানুষের হৃদয় থেকে মুছবে না তার কীর্তি।

১৯৬৯ সালের এইদিনে তিনি পাকিস্তানি পুলিশের গুলিতে শহীদ হয়েছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। তার পুরো নাম মোহাম্মদ আসাদুজ্জামান। তার আত্মত্যাগের মধ্যদিয়ে বেগবান হয়েছিল তৎকালীন স্বৈরাচার আইয়ুববিরোধী আন্দোলন। আসাদের রক্তাক্ত শার্ট হয়ে ওঠে বাঙালির প্রাণের পতাকা। আসাদ শহীদ হওয়ার মাত্র ৩ দিনের মাথায় ২৪ জানুয়ারি পতন ঘটে আইয়ুব সরকারের।



১৯৬৯ সালের জানুয়ারি মাস। বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রধান করে ৩৪ জনের বিরুদ্ধে দায়ের করা ষড়যন্ত্রমূলক আগরতলা মামলার শুনানির বিরুদ্ধে এবং তার প্রতিক্রিয়ায় আইয়ুববিরোধী গণবিক্ষোভে সমগ্র পূর্ব বাংলা ফেটে পড়েছিল। সেই আন্দোলনের নেতৃত্ব দিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ (ডাকসু)। ডাকসুর পক্ষ থেকেই ৬৯-এর ১ জানুয়ারি সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের সভায় ঐতিহাসিক এগার দফা কর্মসূচি ঘোষণা করা হয়। এগার দফার ভিত্তিতে গোটা পূর্ব বাংলায় স্বাধিকারের দাবিতে গণআন্দোলন গড়ে ওঠে। সৃষ্টি হয় এক অভূতপূর্ব গণআন্দোলন। ওই আন্দোলন ক্রমান্বয়ে চরমে ওঠে। স্বৈরাচার আইয়ুব সরকার ভীত-সন্ত্রস্ত হয়ে পড়ে। মিছিল-সমাবেশের ওপর আরোপ করা হয় ১৪৪ ধারা। সেই নিষেধাজ্ঞা ভঙ্গ করে ছাত্ররা ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন কলা ভবন (বর্তমান ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল) থেকে মিছিল বের করে। মিছিলটি খানিক দূরে যেতে না যেতেই পুলিশের গুলিতে লুটিয়ে পড়েন আসাদ।

বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে দিনটিকে পালন করা হবে। বাংলাদেশ ছাত্রলীগ সকাল ৯টায় মেডিক্যাল কলেজ সংলগ্ন আসাদের সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করবে। ঢাকার বিভিন্ন স্থানে তার জীবন ও কর্মের ওপর আলোচনাও অনুষ্ঠিত হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া