adv
১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আজহারুলের বিরুদ্ধে ৫ অভিযোগ প্রমাণিত

Azahar-5-1419896618নিজস্ব প্রতিবেদক : একাত্তরে স্বাধীনতাযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, ধর্ষণ, অপহরণসহ মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলামের মামলার রায় পাঠ করছেন ট্রাইব্যুনাল। তার বিরুদ্ধে ৫টি অভিযোগ প্রমাণিত হয়েছে।

মঙ্গলবার সকাল সোয়া ১১টায় বিচারপতি এম ইনায়েতুর রহিম নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ১৫৮ পৃষ্ঠার এ রায়ের সার সংক্ষেপ পড়া শুরু করেন। শুরুতে সংক্ষিপ্ত সূচনা বক্তব্য দেন ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম।

 আদালত রায়ে বলেন, তার বিরুদ্ধে ৬ টি অভিযোগের মধ্যে ৫টি প্রমাণিত হয়েছে। এর আগে রায় ঘোষণা উপলক্ষে সকাল ৮টা ৫৫ মিনিটে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে কঠোর নিরাপত্তায় জামায়াত নেতা আজহারুল ইসলামকে পুরাতন হাইকোর্ট এলাকায় স্থাপিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আনা হয়। এরপর ট্রাইব্যুনালের হাজতখানায় রাখা হয় তাকে। পরে সেখান থেকে তাকে ট্রাইব্যুনালে আসামির কাঠগড়ায় নেওয়া হয়।

সোমবার রাত ৮ টার দিকে তাকে গাজীপুরের কাশিমপুর কারাগার (ঢাকা কেন্দ্রীয় কারাগার-২) থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়।

এদিকে, এই রায় ঘিরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

সাক্ষ্য, জেরা ও উভয় পক্ষের আইনজীবীদের যুক্তিতর্ক উপস্থাপন শেষে গত ১৮ সেপ্টেম্বর থেকে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখা হয়েছিল। অপেক্ষমাণ রাখার ১০৩ দিন পর আজ এ মামলার রায় দেওয়া হচ্ছে।

আজহারুল ইসলামের বিরুদ্ধে ছয়টি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে রংপুর অঞ্চলে গণহত্যা চালিয়ে ১ হাজার ২২৫ ব্যক্তিকে হত্যা, চারজনকে খুন, ১৭ জনকে অপহরণ, একজনকে ধর্ষণ, ১৩ জনকে আটক ও নির্যাতন এবং শতশত বাড়িঘরে অগ্নিসংযোগ ও লুণ্ঠনের অভিযোগ আনা হয়েছে ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া