adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার খোকন রাজাকারের যুদ্ধাপরাধের রায়

জাহিদ হোসেন খোকন রাজাকার

 

 

 

 

 

 

নিজস্ব প্রতিবেদক : স্বঘোষিত রাজাকার জাহিদ হোসেন খোকনের মানবতাবিরোধী অপরাধের মামলার রায় ঘোষণা করা হবে আজ বৃহস্পতিবার (১৩ নভেম্বর)। গতকাল বুধবার (১২ নভেম্বর) রায়ের এ দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

চেয়ারম্যান বিচারপতি ইনায়েতুর রহিমের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল রায় ঘোষণা করবেন। বিচারক প্যানেলের  অন্য দুই সদস্য হচ্ছেন বিচারপতি আনোয়ারুল হক ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন।
ফরিদপুরের নগরকান্দার পৌর মেয়র ও পৌর বিএনপির সহ-সভাপতি জাহিদ হোসেন খোকনের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অগ্নিসংযোগ, ধর্ষণ, লুণ্ঠন, জোরপূর্বক ধর্মান্তরিত করাসহ ১১টি অভিযোগ রয়েছে। তদন্ত শুরুর পর থেকেই তিনি পলাতক।
বিভিন্ন সময়ে ‘রাজাকার ছিলাম, আছি, রাজাকার হিসেবেই মৃত্যুবরণ করতে চাই’ বক্তব্য দিয়ে স্বঘোষিত রাজাকারের খেতাব পান তিনি।
গত ১৭ এপ্রিল মামলাটির যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপনের মাধ্যমে বিচারিক প্রক্রিয়া সম্পন্ন হওয়ায় রায় ঘোষণা অপেক্ষমান (সিএভি)  রাখেন ট্রাইব্যুনাল।
গত ৯ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত চার কার্যদিবসে খোকনের বিরুদ্ধে যুক্তিতর্ক উপস্থাপন করেন প্রসিকউটর মোখলেছুর রহমান বাদল। অন্যদিকে পলাতক খোকন রাজাকারের পক্ষে রাষ্ট্র নিয়োজিত আইনজীবী আব্দুশ শুকুর খান যুক্তিতর্ক উপস্থাপন করেন ১৬ ও ১৭ এপ্রিল দুই কার্যদিবসে।
গত বছরের ২১ নভেম্বর থেকে গত ২ এপ্রিল পর্যন্ত তদন্ত কর্মকর্তা সত্যরঞ্জন দাশসহ খোকন রাজাকারের বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন ২৪ জন সাক্ষী। অন্য সাক্ষীরা হচ্ছেন আবুল কাশেম, কানাই লাল মণ্ডল, ইকরাম মোল্লা, মুক্তিযোদ্ধা মো. আব্দুল হাই মোল্লা, মো. ইউনুস মোল্লা, মো. ইদ্রিস সরদার, আব্দুল আজিজ মাতুব্বর, মো. হাফিজুর রহমান চানু, আলাউদ্দিন শেখ, রবীন্দ্রনাথ দত্ত, জগন্নাথ দত্ত, হান্নান মুন্সি, রমেশ চন্দ্র রায়, মো. আবুল কাশেম মাতুব্বর, মো. আব্দুস সালাম মাতুব্বর, কলম শেখ, মো. ইয়াকুব আলী, মো. চুন্নু শেখ, ভূক্তভোগী একজন নারী সাক্ষী (ক্যামেরা ট্রায়াল), আব্দুল গফুর মোল্লা, মঞ্জুয়ারা বেগম, মো. বতু মিয়া এবং জীবন কৃষ্ণ দাশ।
পলাতক এই আসামির পক্ষে কোনো সাফাই সাক্ষী নেই। গত বছরের ১৯ নভেম্বর খোকন রাজাকারের বিরুদ্ধে সূচনা বক্তব্য উপস্থাপন করেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল।
গত বছরের ৯ অক্টোবর মানবতাবিরোধী অপরাধে খোকন রাজাকারের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেন ট্রাইব্যুনাল। এতে খোকন রাজাকারের বিরুদ্ধে ১৬ জন নারী ও শিশুসহ ৫০ জনকে হত্যা, তিনজনকে পুড়িয়ে হত্যা, ২ জনকে ধর্ষণ, ৯ জনকে ধর্মান্তরিত করা, ২টি মন্দিরসহ ১০টি গ্রামের বাড়িঘরে লুটপাট ও অগ্নিসংযোগ, সাতজন গ্রামবাসীকে সপরিবারে দেশান্তরে বাধ্য করা ও ২৫ জনকে নির্যাতনসহ সুনির্দিষ্ট ১১টি অভিযোগ আনা হয়েছে।
৫ ও ১৭ সেপ্টেম্বর অভিযোগ গঠনের পক্ষে শুনানি রাষ্ট্রপক্ষের প্রসিকউটর মোখলেছুর রহমান বাদল। অন্যদিকে ১৭ সেপ্টেম্বর অভিযোগ গঠনের বিপক্ষে শুনানি করেন খোকন রাজাকারের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী আব্দুস শুকুর খান।
গত বছরের ৩০ জুলাই খোকন রাজাকারকে হাজির হতে দু’টি জাতীয় পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়ার প্রকাশের নির্দেশ দেন ট্রাইব্যুনাল। পলাতক খোকনের বিরুদ্ধে ট্রাইব্যুনালের নির্দেশে জাতীয় দৈনিক জনকণ্ঠ ও ডেইলি স্টারে বিজ্ঞপ্তি দেওয়া হয়।
কিন্তু তিনি হাজির না হওয়ায় ১৪ আগস্ট খোকন রাজাকারের অনুপস্থিতিতেই তার বিচার শুরুর নির্দেশ দেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে খোকন রাজাকারের পক্ষে রাষ্ট্রীয় খরচে আইনজীবী হিসেবে নিয়োগ পান আব্দুস শুকুর খান।
গত বছরের ১৮ জুলাই প্রসিকউশনের দেওয়া আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) আমলে নিয়ে বিএনপির এ নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। ২৩ জুন প্রসিকউটর মোখলেসুর রহমান বাদল ট্রাইব্যুনালের রেজিস্ট্রার বরাবর এ আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে খোকন রাজাকারের বিরুদ্ধে  গ্রেফতারি পরোয়ানা  জারির আবেদন করেছিলেন।
২৯ মে খোকন রাজাকারের বিরুদ্ধে ১৩টি অপরাধে জড়িত থাকার অভিযোগে তদন্ত শেষ করে তদন্ত সংস্থা চিফ প্রসিকউটর বরাবর তদন্তের চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন।
তদন্ত কর্মকর্তা সত্য রঞ্জন রায় এ মামলার তদন্ত করেন। ২০১২ সালের ১৬ এপ্রিল শুরু হয়ে গত বছরের ২৮ মে শেষ হয় তদন্ত। তদন্তকালে এ মামলায় ৭৮ জনের বেশি লোকের সাক্ষ্য নেওয়া হয়েছে।
খোকন রাজাকারের বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে, একাত্তর সালে পাকিস্তানি সেনাবাহিনীর সহযোগী রাজাকার হিসেবে জাহিদ হোসেন খোকন লুটপাট, অগ্নিসংযোগ, আটক, নির্যাতন, ধর্মান্তরকরণ, ধর্ষণ, হত্যাসহ বিভিন্ন মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত ছিলেন। তিনি ১৯৭১ সালের ২১ এপ্রিল থেকে ৩০ জুলাই পর্যন্ত বৃহত্তর ফরিদপুর জেলার নগরকান্দায় এসব অপরাধ সংঘটিত করেন। বর্তমানে তিনি পলাতক রয়েছেন।
খোকন রাজাকার ফরিদপুরের আরেক মানবতাবিরোধী অপরাধী ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত আবুল কালাম আজাদ বাচ্চু রাজাকারের ঘনিষ্ঠ সহচর ছিলেন।
অভিযোগ অনুযায়ী, ১৯৭০ সালের নির্বাচনে জামায়াতের সঙ্গে সংশ্লিষ্ট থেকে জাহিদ হোসেন খোকন বৃহত্তর ফরিদপুর এলাকায় জামায়াতের প্রার্থীর পক্ষে প্রচারণায় অংশ নেন।
অভিযোগে বলা হয়, ১৯৭১ সালের ২৯ মে নগরকান্দার  চাঁদহাটে পাকিস্তানি সেনাবাহিনী ও এদেশীয় রাজাকার বাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের বড় ধরনের যুদ্ধ হয়। ওই যুদ্ধে বড় ভাই রাজাকার কমান্ডার জাফর রাজাকার মারা যাওয়ার পর তার ভাই খোকন নগরকান্দা রাজাকার বাহিনীর প্রধান হন।
স্বাধীনতার পরে তিনি বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত হন। তিনি নগরকান্দা পৌর বিএনপির সহ সভাপতি ছিলেন। ২০১১ সালে নগরকান্দা পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে পৌরসভার মেয়র নির্বাচিত হন। তবে মেয়র হিসেবে শপথ নেওয়ার পর থেকে তিনি পলাতক।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া