adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মোনাজাতে ‘জাতির জনক’ না বলায় শিক্ষক বরখাস্ত

মোনাজাতে ‘জাতির জনক’ না বলায় শিক্ষক বরখাস্তডেস্ক রিপোর্ট : মোনাজাত করার সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের আগে ‘জাতির জনক’ বিশেষণ যুক্ত না করায় বরখাস্ত হয়েছেন পটুয়াখালীর বাউফল উপজেলার এক কলেজ শিক্ষক।
ভুক্তভোগী ব্যক্তির নাম মো. রুহুল আমিন। তিনি বাউফল উপজেলার ডা. ইয়াকুব শরীফ ডিগ্রি কলেজের ইসলাম শিক্ষা বিষয়ের প্রভাষক। শনিবার থেকে তাকে সাময়িকভাবে  বরখাস্ত করা হরয়ছে। কলেজের পরিচালনা কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরিচালনা কমিটির সভাপতি স্থানীয় সাংসদ ও জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ সভায় সভাপতিত্ব করেন।
কলেজের শিক্ষক ও শিক্ষার্থী সূত্রে জানা গেছে, গত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে কলেজে দোয়া-মোনাজাতের আয়োজন করা হয়। মোনাজাত পরিচালনা করেন মো. রুহুল আমিন। এ সময় তিনি ‘জাতির জনক’ বিশেষণ ছাড়াই শেখ মুজিবুর রহমানের নাম উল্লেখ করে তাঁর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করেন। ‘জাতির জনক’ না বলায় ক্ষিপ্ত হন ক্ষমতাসীন দলের সমর্থক কয়েকজন শিক্ষক। বিষয়টি বুঝতে পেরে ওই সময় রুহুল আমিন উপস্থিত সবার সামনে দুঃখ প্রকাশ করে ক্ষমা চান এবং পুনরায় মোনাজাত করেন। পরের মোনাজাতে ‘জাতির জনক বঙ্গবন্ধু’ উল্লেখ করেন।
গত ৮ অক্টোবর কলেজের পরিচালনা কমিটির এক সভায় বিষয়টি উপস্থাপন করা হয়। সভায় ওই শিক্ষককে ১ নভেম্বর থেকে সাময়িকভাবে বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়।
নাম প্রকাশ না করার শর্তে ওই কলেজের একাধিক শিক্ষক জানান, তাদের জানা মতে, মো. রুহুল আমিন কোনো রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত নন। আর তার অনিচ্ছাকৃত ওই ভুলের জন্য সঙ্গে সঙ্গে দুঃখ প্রকাশ করে পুনরায় মোনাজাত করেছেন। এর পরও তাকে সাময়িক বরখাস্ত করা অমানবিক।
এ ব্যাপারে জানতে আজ রোববার মোবাইলে কলেজশিক্ষক মো. রুহুল আমিনের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি বলেন, ‘ওই দিন (১৫ আগস্ট) আমি রোজা রেখেছিলাম। মোনাজাত করার জন্য আমার কোনো প্রস্তুতি ছিল না। আর ওই ভুলটা ছিল অনিচ্ছাকৃত। বুঝতে পেরে সঙ্গে সঙ্গেই দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়ে পুনরায় মোনাজাত করেছি। এরপর আমাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।’
কলেজের অধ্যক্ষ মো. হুমায়ুন কবির বলেন, পরিচালনা কমিটির সিদ্ধান্ত মোতাবেক মো. রুহুল আমিনকে ১ নভেম্বর থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া