১৯শে জুন, ২০১৮ ইং | ৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

adv

দেশের সর্ববৃহত ওটি কমপ্লেক্স উদ্বোধন

দেশের সর্ববৃহৎ ওটি কমপ্লেক্স উদ্বোধননিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চালু হলো দেশের সর্ববৃহত ওটি কমপ্লেক্স ও আইসিইউ কমপ্লেক্স।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের সপ্তম তলায় এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত শনিবার এ কমপ্লেক্সের উদ্বোধন ঘোষণা করেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, কেবিন ব্লকের সপ্তম তলায় অত্যাধুনিক এ আইসিইউ কমপ্লেক্সে রয়েছে ২১টি আইসিইউ বেড। কেবিন ব্লকের অষ্টম তলায় রয়েছে ২৭টি বেডসম্পন্ন পোস্ট অপারেটিভ রুম ও ১৬টি এইচডিইউ বেড। এ ছাড়া দ্বিতীয় থেকে ষষ্ঠ তলা পর্যন্ত রয়েছে কেবিন।
ডা. প্রাণ গোপাল দত্ত বলেন, ‘কেবিন ব্লকে বর্তমান প্রশাসনের আমলে কেবিনের সংখ্যা বেড়েছে ৪৪টি।’
বর্তমানে আইসিইউ বেডের প্রচণ্ড চাহিদা রয়েছে উল্লেখ করে অধ্যাপক ডা. প্রাণ গোপাল বলেন, ‘নতুন আইসিইউ বেড চালু হলে রোগীদের সে চাহিদা কিছুটা হলেও পূরণ হবে। দেশের এ সর্ববৃহৎ ওটি কমপ্লেক্সে আরও আছে ১৪টি বিভাগের ২৪টি ওটি। বিভাগগুলো হলো – নাক, কান ও গলা বিভাগ, ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফিশিয়াল সার্জারি, অবস অ্যান্ড গাইনি, ইউরোলজি, চক্ষু, অর্থোপেডিকস, নিউরোসার্জারি, ট্রান্সপ্ল্যান্ট (কিডনি), সার্জারি, পেডিয়াট্রিক সার্জারি, কার্ডিয়াক সার্জারি, ভাসকুলার সার্জারি, কলোরেক্টাল সার্জারি ও হেপাটোবিলিয়ারি সার্জারি।
এগুলোর মধ্যে শনিবার থেকে নাক, কান ও গলা বিভাগ, ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফিশিয়াল সার্জারি এবং অবস অ্যান্ড গাইনি বিভাগের ওটি কার্যক্রম শুরু হয়েছে। অন্য বিভাগগুলোর ওটিও পর্যায়ক্রমে চালু হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
ওটি কমপ্লেক্সের প্রতিটি ফ্লোরে রয়েছে রিকভারি রুম। ওটি থেকে রোগীদের প্রথমে নেওয়া হবে রিকভারি রুমে এবং রোগীদের জ্ঞান ফিরে আসার পরই পোস্ট অপারেটিভ রুমে নেওয়া হবে।
উপাচার্য বলেন, ‘আইসিইউ, এইচডিইউ ও রিকভারি রুমের প্রতিটি বেডই অত্যাধুনিক ও উন্নতমানের করা হয়েছে, যাতে করে রোগীদের যথাযথ চিকিতসাসেবা দেওয়া যায়।’ এ ছাড়া আইসিইউ বেডের রোগীদের যে খাবারের প্রয়োজন হয়, তাও হাসপাতাল থেকেই সরবরাহ করা হবে বলে জানান তিনি।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ডা. মো. রুহুল আমিন মিয়া, প্রো-ভাইস চ্যান্সেলর (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান এবং হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আব্দুল মজিদ ভূঁইয়া।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
জুন ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া