adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভোলায় জ্বালানিবিহীন মোটরসাইকেল উদ্ভাবন

Bhola Pic -01ডেস্ক রিপোর্ট : নিজের একাগ্র প্রচেষ্টায় যে অনেক কিছু করা সম্ভব, এমনটাই প্রমাণ করলেন ভোলার যুবক রাজু। তিনি উদ্ভাবন করেছেন জ্বালানিবিহীন মোটরসাইকেল।
স¤পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তিনি মোটরসাইকেলটি আবিষ্কার করেন। যা কোন ধরনের তেল ও গ্যাস ছাড়া ধোঁয়াবিহীন শতভাগ পরিবেশবান্ধব। আর মোটরসাইকেলটি চলাতে প্রতি ১৫০কিলোমিটারে খরচ হবে মাত্র ১২ টাকা।
দীর্ঘ ২ বছর চেষ্টার পর ব্যাটারিচালিত মোটরসাইকেলটি উদ্ভাবন করেছেন ভোলা সদর উপজেলার উকিল পাড়ার মোটর মেকানিক মৃত মীর আনোয়ার হোসেনের ছেলে মীর ইব্রাহিম হোসেন রাজু।
পড়াশোনার ফাঁকে বাবার মোটর গ্যারেজে আসা যাওয়ার মাধ্যমে আগ্রহটা তৈরি। অবশেষে মাধ্যমিকের গণ্ডি পার করে যখন ভোকেশনালের ছাত্র ঠিক তখন বাবার মৃত্যু। গ্যারেজের দায়িত্ব নিতে হয় এবার নিজের কাধে। সংসার চালাতে কলম ফেলে হাতে তুলে নেন লোহার যন্ত্রপাতি।
শুরু হয় কিশোর রাজুর জীবন সংগ্রাম। গ্যারেজে কাজ করার ফাকেই শুরু করেন জালানিবিহীন মোটরসাইকেল তৈরির কাজ। দেখতে দেখতে একসময় তিনি তার লক্ষেও পৌঁছে যান।
সরেজমিনে মঙ্গলবার ভোলা সদর উপজেলার বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল বাসস্ট্যান্ড সংলগ্ন মীর ইব্রাহিম হোসেন রাজুর মোটরগ্যারেজে গেলে এসব কথা তুলে ধরেন তিনি।
রাজু বলেন, ২০১২ সাল থেকে তেলবিহীন মোটরসাইকেল তৈরির কাজ শুরু করেন। একটানা ২ বছর সাধনার পর এটি তৈরি করতে সক্ষম হন তিনি। দীর্ঘ গবেষণায় তার কমপক্ষে দেড় লাখ টাকা ব্যয় হলেও বর্তমানে এটি তৈরিতে ৮৫ হাজার টাকা ও ১৫দিন সময় লাগে। মোটরসাইকেলটির ইঞ্জিন চালাতে ১২ ভোল্টের ৪টি ব্যাটারির ও পাওয়ার কন্টোল বক্স ব্যবহার করা হয়েছে। এতে ব্যাটারি চার্জ হতে সময় লাগে ৩ ঘন্টা।
প্লাস্টিক, ব্যাটারি, লোহা ও অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি এ মোটরসাইকেলটি বাণিজ্যিক উতপাদনে কোনো প্রতিষ্ঠান বা সরকার এগিয়ে এলে পরিবেশবান্ধব মোটরসাইকেলটি দেশের জ্বালানি খরচ কমানোর পাশাপাশি বিদেশেও রপ্তানি করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন রাজু।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া