১৮ই অক্টোবর, ২০১৮ ইং | ৩রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

adv

বাফুফে বিদায় করে দিলো ডাচ কোচকে – আজ চলে যাচ্ছেন ক্রইফ

হুমায়ুন সম্রাট : বাংলাদেশ ফুটবল দলের হাল ধরতেই ফিরে এসেছিলেন নেদারল্যান্ড কোচ লোডভিক ডি ক্রুইফ। কিন্তু একরোখা বাফুফে সভাপতি তার (কোচ) হাতে পূণরায় দলকে তুলে দেননি। কোচকে বহিষ্কারের সিদ্ধান্তেই অটল থাকেন তিনি। তবে একটু ভিন্ন আমেজে কোচের বিদায় ঘটলো। বাড়তি ছুটি কাটানোয় কোচকে কোনো পেনাল্টি দিতে হবে না এবং ৪ মাসের বকেয়া বেতন বাফুফে যথাসময়ে পরিশোধ করা হবে, এই প্রতিশ্র“তি নিয়েই ডাচ কোচ বাংলাদেশ ছাড়া সিদ্ধান্ত নেন। 

ডি ক্রুইফ ছুটিতে যখন দেশে ছিলেন, তখন কোচের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ এনে তাকে বিদায়ের ঘোষণা দেন এবং ¯’ানীয় কোচ সাইফুল বারি টিটুর হাতে তুলে দেওয়া হয় জাতীয় ফুটবল দলকে। গত শনিবার বাফুফে কোচ বরখাস্তের ঘোষণা দেওয়ার একদিন পর লোডভিক ক্রুইফ ঢাকায় ফিরে আসেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ক্রুইফ তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো অস্বীকার করেন। তিনি বলেন, আমি বাংলাদেশ ফুটবল দলের জন্য কাজ করেছি। বাফুফের সভাপতির বক্তব্যের সঙ্গে আমি একমত নই। আমি আজ এ নিয়ে বাফুফে সভাপতির সঙ্গে একান্তে কথা বলতে চাই।

তিনি আরো বলেন, আমি অনেক পরিকল্পনা বাফুফের কাছে জমা দিয়েছিলাম কিন্তু তারা আমাকে কোনো কাজের সুযোগ দেয়নি। আমার নির্ধারিত প্রোগ্রামের জন্য মূলত বাফুফেই দায়ী।

ডাচ এই কোচের পাল্টা অভিযোগে আগে থেকেই খারাপ সম্পকটা চূড়ান্ত পর্যায়ে যাচ্ছিল। তবে এখন বাফুফে ‘বন্ধুত্বপূর্ণ সমাধানের’ মাধ্যমে দুই পক্ষের সম্পর্ক শেষ করার কথা বলছে। এ ব্যাপারে বাফুফে সভাপতি কাজি সালাউদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, বাফুফের মুখপত্র সাংবাদিকদের সঙ্গে কোচের ব্যাপারে কথা বলবেন।

গত দুইদিন তোড়-জোড় করলেও কোচকে ‘বরখাস্ত’ করার কথা এখন সরাসরি বলতে রাজি নয় বাফুফে। সোমবার ক্রুইফের সঙ্গে আলোচনার পর গতকাল আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বাফুফে সহ-সভাপতি তাবিথ আউয়াল তাই সমঝোতার পথে হাঁটার কথা বারবার বললেন।

তিনি বলেন, আসলে আমরা চাই না, কোনো পক্ষই ক্ষতিগ্রস্ত হোক। কোচের সঙ্গে আমাদের যে আলোচনা হয়েছে, তাতে দুই পক্ষই বন্ধুত্বপূর্ণ সমাধানের সিদ্ধান্ত নিয়েছে। এ সমাধানের আগেও কোনো অভিযোগ-অনুযোগ থাকবে না, পরেও কিছু থাকবে না। এ মুহূর্তে কোচের সঙ্গে যে চুক্তি আছে, তাতে আমাদের মনে হয় না, আমরা এ চুক্তি নিয়ে আর এগিয়ে যেতে পারব।

গত সোমবার সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে কথা বলতে আসেন কোচ লোডভিক ক্রুইফ। আলোচনায় তিনি নেদারল্যান্ডস দূতাবাসের এক কর্মকর্তাকেও নিয়ে আসেন। তবে আলোচনার পর সাংবাদিকদের কোনো প্রশ্নের উত্তর না দিয়ে দ্রুতই চলে যান ক্রুইফ। গত বছর জুনে জাতীয় দলের দায়িত্ব নেওয়ার সময় বাফুফেকে বেশ শক্ত করেই বেঁধেছিলেন এই ডাচ কোচ। নির্ধারিত সময়ের আগে তাকে বাদ দিলে ‘ক্ষতিপূরণ’ দেওয়ার শর্ত আছে সেখানে। এর সঙ্গে আছে তার ৪ মাস বকেয়া বেতনের বিষয়টি।

বেতন বকেয়া ইস্যুতে ফিফার কাছে নালিশ করার কথা কদিন আগে ফেসবুকে জানান ক্রুইফ। এ প্রসঙ্গে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ক্রুইফের পাওনা বেতন পরিশোধের বিষয়ে ফিফার কাছে পরামর্শ চাইবেন তারা। তবে তাবিথ আউয়াল জানালেন, সমঝোতায় ‘তৃতীয় পক্ষকে’ আনতে চায় না বাফুফে।

তৃতীয় পক্ষকে (ফিফা) আমরা আর এখানে আনতে চাই না। যেন দুই পক্ষই খুশি থাকে, সে পথেই এগুচ্ছি। গত রোববার বাফুফের শোকজ নোটিশ পৌঁছেছে ক্রুইফের কাছে। সেখানে চুক্তির ধারা বরখেলাপের বিষয়টি উল্লেখ করে বাফুফের মনোভাব জানিয়ে দেওয়া হয় তাকে। ক্রুইফকে শোকজ নোটিশের জবাব দেওয়ার জন্য ৪৮ ঘণ্টা সময়ও বেধে দেয় বাফুফে।

দুই বছরের জন্য গত বছর জুনে বাফুফের সঙ্গে ক্রুইফ চুক্তিবদ্ধ হন। ৫ জুলাই আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করেন তিনি। বাফুফে জানিয়েছে, এ পর্যন্ত কোচকে ১২ মাসের বেতন দিয়েছে তারা। সে হিসেবে চলতি মাসসহ বাফুফের কাছে ৪ মাসের বেতন পাওনা আছে ক্রুইফের।

চুক্তি অনুযায়ী বছরে ৩০ দিন ছুটি পাওয়ার কথা ক্রুইফের। কিন্তু গত বছর জুলাই থেকে দায়িত্ব নিয়ে এ পর্যন্ত ২২৪ দিন ছুটি কাটিয়েছেন ডাচ কোচ। ‘বন্ধুত্বপূর্ণ সমাধানে’ বকেয়া বেতন ও অনান্য দেনা-পাওনার বিষয়টি এখন প্রাধান্য পাচ্ছে। ক্রুইফ বিদায় নিয়ে পাওনা ৪ মাসের বেতনের সঙ্গে আরো কত অংকের ‘ক্ষতিপূরণ’ দিতে হবে, নাকি ৪ মাসের বকেয়া দিলেই ‘সমাধান’ হয়ে যাবে, সে বিষয়ে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, কোচের কোনো ক্ষতি হয়নি, যদি ক্ষতি হয়ে থাকে সেটা বাফুফের হয়েছে। সুতরাং কোচকে ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্নই ওঠে না। আজ সকাল সাড়ে ৬টায় ডাচ কোচ ডি ক্রুইফ এয়ার টার্কি যোগে ঢাকা ত্যাগ করবেন।

ক্রুইফের সহকারী সাইফুল বারী টিটোকে আপাতত জাতীয় দলের কোচের দায়িত্ব দিয়েছে বাফুফে। শ্রীলঙ্কার বিপক্ষের ২টি প্রীতি ম্যাচ দিয়ে ফের জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করবেন টিটো। এর আগে ২০১০ সালে জাতীয় দলের কোচ ছিলেন তিনি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
অক্টোবর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া