adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘লালন একাডেমী প্রাঙ্গণ পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তুলতে চাই’

New Imageকুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়া-৪ খোকসা কুমারখালী আসনের সংসদ সদস্য আব্দুর রউফ বলেছেন, এই লালন একাডেমী প্রাঙ্গণে পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তুলতে চাই। এজন্য আমরা অবকাঠামোগত উন্নয়ন, লালন চর্চার প্রসার এবং গবেষণার জন্য কাজ করে যাচ্ছি। এখানে যেন একটি অতিথিশালা নির্মাণ করা হয় এজন্য পরিকল্পনা করা হয়েছে। ইনশাআল্লাহ আগামী বছরইে অনুষ্ঠানের আগেই কাজ শুরু করা হবে।
শনিবার রাতে ছেঁউড়িয়ার আখড়া বাড়ীতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ও লালন একাডেমির ও জেলা প্রশাসনের আয়োজনে বাউল সম্রাট ফকির লালন শাহের ১২৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ৫দিনব্যাপী তিরোধান দিবসের ৩য় দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, আমাদের এই আয়না মহলে বাউল সম্রাট ফকির লালন সাঁই আরশীনগরের পড়শী। তিনি আমাদের অতি নিকটের আত্মার আত্মীয় ও পরম বন্ধু। তিনি সমাজের ধর্মান্ধ গড়ামী শাসকদের পক্ষপাত বিচার বৈষম্য দূর করতে ফকির লালন সাঁই তাঁর গানের মধ্যে দিয়ে গ্রহণযোগ্য জাতপাতহীন সমাজ ব্যবস্থার দিক দর্শন দেখিয়েছেন। ফকির লালন সাঁই একাডেমিক শিক্ষিত না হলেও আধ্যাত্মিক জগতের স্ব-শিক্ষিত মানুষ ছিলেন তিনি।
সেদিন সকল ধর্মের উর্ধ্বে থেকে মরমী সাধক বাউল সম্রাট ফকির লালন সাঁই মানব মুক্তির জন্য সৃষ্টি করেছিলেন ফকিরী মতবাদ। তাঁর মানবমুক্তির আলোকিত সৃষ্টি বাউল গান নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে গবেষণা আজ সত্যিই প্রসংশা ও খ্যাতির শিখরে পৌছেছে এটা বলার অপেক্ষা রাখেনা। বাউল সম্রাট ফকির লালন সাঁইয়ের লেখনীর মাধ্যমে তাঁকে সারা বিশ্বের ভক্ত ও অনুরাগী মানুষ লালনকে চিনেন, জানেন ও হƒদয়ে লালন করবেন চিরদিন। একদিন বাউল সম্রাট ফকির লালন সাঁইকে নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃতি পাবে।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া