adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

স্বর্ণ উদ্ধার হয় – তদন্ত হয় না কার স্বার্থে

Gold barsমাসুদ আলম : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে একের পর এক স্বর্ণ উদ্ধারের ঘটনা ঘটছে। বিমানের ভেতর, এয়ারপোর্টের টয়লেট, কার্গো ভিলেজসহ বিভিন্ন স্থান থেকেই পরিত্যক্ত অবস্থায় উদ্ধার হচ্ছে। স্বর্ণ উদ্ধারের ঘটনায় শুধু ডিটেনশন মেমো ও বিভাগীয় মামলা দায়ের করেই চুপ থাকে কাস্টমস এবং শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষ। তদন্ত নেই বললেই চলে। মাঝে মধ্যে বিমানের যাত্রীরা বা নামে মাত্র বাহকরা ধরা পড়লেও মূলহোতারা থেকে যায় ধরাছোঁয়ার বাহিরে। আবার কখনো স্বর্ণসহ চোরাকারবারীরা আটক হলেও আইনের ফাঁক ফোকর দিয়ে বেরিয়ে এসে আবার পুরনো পেশায় জড়িয়ে পড়ছে। মূলত শুল্ক ফাঁকি দিতে চোরাকারবারীরা অবৈধ পন্থা অবলম্বন করে। গত বুধবার সন্ধ্যায় রিজেন্ট এয়ারওয়েজের একটি বিমানের সিটের নিচ থেকে ১৪ কেজি ওজনের ১২০টি সোনার বার উদ্ধার করা হয়। এ ঘটনার গ্রেপ্তার বা কোনো রহস্য উদঘাটন করতে পারেনি তদন্ত সংশ্লিষ্টরা। তবে এ ঘটনায় বিভাগীয় একটি মামলা দায়ের করা হয়েছে। চোরাকারবারীদের সঙ্গে সিভিল এভিয়েশন, বাংলাদেশ বিমান, কাস্টমস, শুল্ক গোয়েন্দা বিভাগ ও আর্মড পুলিশের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশ রয়েছে বলে অভিযোগ রয়েছে। এক সং¯’ার সঙ্গে অন্য সংস্থার ভাগ বাটোয়ারা নিয়ে বনিবনার গরমিল হলেই ধরা পড়ছে সোনার চালান। উদ্ধার করা এসব স্বর্ণগুলো সিঙ্গাপুর, দুবাই, হংকং ও নেপালসহ মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশ হয়ে ভারত ও মিয়ানমারসহ বিভিন্ন দেশে পাচার হয়ে যায় বলে অভিযোগ রয়েছে।
অপরাধ বিশ্লেষকদের মতে, স্বর্ণ চোরাকারবারীদের সঙ্গে সিভিল এভিয়েশন, কাস্টমস, শুল্ক গোয়েন্দা, আর্মড পুলিশ ও বাংলাদেশ বিমানের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশ রয়েছে। তাদের মাধ্যমে স্বর্ণ চোরাকারবারীরা সিঙ্গাপুর, সৌদি, হংকং, দুবাই, নেপালসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে স্বর্ণ বাংলাদেশে নিয়ে আসে। পরে ভারত ও মিয়ানমারসহ বিভিন্ন দেশে অধিক মূল্যে বিক্রি করা হয় এসব চোরাই স্বর্ণ। বেশিরভাগ ক্ষেত্রে এক সংস্থার কর্মকর্তার সঙ্গে অন্য সংস্থার কর্মকর্তাদের কমিশনে বনিবনা না হলেই ধরা পড়ে স্বর্ণের চালান। আর উভয় পক্ষের সমঝোতায় প্রতিদিনই চোরাচালানের মধ্যে আনা পণ্য নিরাপদে বিমানবন্দর থেকে বের হয়ে যাচ্ছে। তারা শুধু বিমানবন্দর থেকে স্বর্ণ গুলো খালাস করে দেওয়ার শর্তে আন্তর্জাতিক স্বর্ণ চোরাকারবারী চক্রের সদস্যদের সঙ্গে চুক্তিবদ্ধ হয়। বিমান সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থার দায়িত্বে অবহেলার কারণে চোরাচালান রোধ করা যাচ্ছে না।
এ ব্যাপারে কাস্টমস সহকারি কমিশনার রুহুল আমিন জানান, আন্তর্জাতিক স্বর্ণ চোরাকারবারী চক্রের সদস্যরা শাহজালাল বিমানবন্দরকে স্বর্ণ চোরাচালানের নিরাপদ ট্রানজিট হিসাবে ব্যবহার করেছে। অতিরিক্ত গোয়েন্দা নগরদারীর কারণে এসব সোনা ধরা পরছে। পরিত্যক্ত অবস্থায় স্বর্ণ উদ্ধারের ঘটনায় শুরু বিভাগীয় মামলা দায়ের করা হয়। আর স্বর্ণসহ কাউকে আটক করা হলে সংশ্লিষ্ট থানায় মামলা করা হয়। গত ১ বছরে বিমানবন্দর থানায় প্রায় ৩০টি মামলা করা হয়েছে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া