১৭ই আগস্ট, ২০১৯ ইং | ২রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

আজ পবিত্র হজ

কাবা শরিফডেস্ক রিপোর্ট : আজ শুক্রবার পবিত্র হজ। হজের মূল আনুষ্ঠানিকতা তথা আরাফাতের ময়দানে হজের খুতবা প্রদান করা হবে।
দিনটিকে ইয়ামুল আরাফাত বলা হয়। বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) এই দিনে অরাফাত ময়দান থেকে বিদায় হজের ভাষণ দিয়েছিলেন। মিনা থেকে ফজরের পর হাজিরা আরাফাত ময়দানে আসতে শুরু করবেন।  লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক ধ্বনিতে মুখরিত করে তুলবেন গোটা আরাফাত ময়দান।
আজ (শুক্রবার) ফজরের পর থেকে সারা দিন হাজিরা আরাফাতের ময়দানে অবস্থান করবেন। হজের খুতবা শুনবেন এবং আল্লাহর ইবাদত বন্দেগীতে সময় কাটাবেন। হাজিদের আরাফাত ময়দানে এই অবস্থান করাকে দওকুফে আরাফাতদ বলে যা হজের অন্যতম একটি ফরজ। সারাদিন আরাফাত ময়দানে অবস্থানের পর সূর্যাস্তের সঙ্গে সঙ্গে আরাফাত ত্যাগ করে মুযদালিফায় যাত্রা করবেন তারা। মুজদালিফার খোলা আকাশের নিচে রাত্রিযাপন করবেন। শনিবার সকালে সূর্যোদয়ের পর দুপুরের আগে শয়তানকে উদ্দেশ্য করে পাথর নিক্ষেপ করবেন। এরপর মাথা মুণ্ডন করে এহরাম খুলে ফেলবেন এবং পশু কোরবানি করবেন তারা। 
অপর দিকে হাজিদের নির্বিঘেœ হজরত পালনে ব্যাপক প্রস্তুতি নিয়েছে সৌদি সরকার। হজ মন্ত্রণালয়ের  লক্ষাধিক  কর্মকর্তা, সিভিল ডিফেন্স কর্মী, নিরাপত্তা কর্মী, ডাক্তার, নার্স, প্যারামেডিক এবং মিডিয়া কর্মীদের নিয়োগ দেওয়াসহ ১৮টি অত্যাধুনিক হেলিকপ্টারে করে প্রায় ৫০০ বিশেষজ্ঞ নিরাপত্তা কর্মী আকাশে টহল দিচ্ছেন বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃপক্ষ।
পবিত্র কাবার আশপাশের সম্প্রসারিত জায়গাসমূহ হাজিদের জন্য খুলে দেওয়া হয়েছে। হজের মওসুমে ইতোমধ্যে প্রায় ১৩ মিলিয়ন লিটার জমজমের পানি হাজিদের মাঝে বিতরণ করা হয়েছে। সৌদি প্রেস এজেন্সির তথ্য মতে, প্রতিদিন প্রায় ৫৬ হাজার বোতল জমজমের পানি তোলা হচ্ছে।
এ বছর সব মিলিয়ে বিশ লক্ষাধিক মুসল্লি হজে এসেছেন বলে জানা গেছে। বাংলাদেশ থেকে  ৯৭ হাজার ৯৮৯ জন হজ পালন করছেন। হজে এসে এ পর্যন্ত ৩৩ বাংলাদেশি মৃত্যুবরণ করেছেন।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া