১৪ই আগস্ট, ২০১৮ ইং | ৩০শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

স্ট্রোক ঝুঁকি কমাতে পটাশিয়ামসমৃদ্ধ খাবার খান

ছবি: সংগৃহীতডেস্ক রিপোর্ট : স্ট্রোক ও স্ট্রোকজনিত মৃত্যু ঝুঁকি কমাতে অনেক বেশি বেশি করে পটাশিয়াম সমৃদ্ধ খাবার খান। বিশেষত বয়স্ক নারীরা।
১১ বছর ধরে পরিচালিত এক গবেষণা শেষে বয়স্ক নারীদের প্রতি এমনই পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের আলবার্ট আইনস্টাইন কলেজ অব মেডিসিনের চিকিতসা বিজ্ঞানীরা।
৫০ থেকে ৭৯ বছর বয়সী ৯০ হাজার ১৩৭ জন নারীর ওপর পরিচালিত এ গবেষণা শেষে গবেষক দলের জ্যেষ্ঠ সদস্য সিলভিয়া ওয়াসেরথিল-স্মোলার বলেন, যে নারীদের খাবারে অনেক কম খনিজ (মিনারেল) থাকে তাদের চেয়ে পটাশিয়ামসমৃদ্ধ খাবার গ্রহণকারী নারীরা অনেক কম স্ট্রোক ও স্ট্রোকজনিত মৃত্যুঝুঁকিতে থাকেন।
কয়েক দশক ধরেই এ কথা প্রচলিত যে, পটাশিয়াম ব্লাড প্রেসার কমাতে সাহায্য করে। এর সঙ্গে যোগ করে গবেষণা দলটি বলছে, শুধুই তা-ই নয়, পটাশিয়ামসমৃদ্ধ খাবার বয়স্ক নারীদের স্ট্রোকের ঝুঁকিও অনেকাংশে কমিয়ে দেয়।
আইনস্টাইন কলেজের গবেষণায় দেখা যায়, কোনো বয়স্ক নারী স্বাভাবিকের চেয়ে হাজার মিলিগ্রাম বেশি পরিমাণ পটাশিয়ামসমৃদ্ধ খাবার নিয়মিত হারে খেলে তাদের স্ট্রোকের ঝুঁকি সাধারণত ১২ শতাংশ কমে যায়। এছাড়া, এ ধরনের নারীদের মস্তিষ্কে রক্ত সরবরাহকারী শিরাগুলো বাধাগ্রস্ত হওয়ার ফলে যে ইসকেমিক স্ট্রোকের সম্ভাবনা থাকে সেটাও ১৬ শতাংশ কমে যেতে পারে।
গবেষণা প্রতিবেদনে বলা হয়, যে নারীদের উচ্চ রক্তচাপ নেই তাদের খাবার পটাশিয়ামসমৃদ্ধ হলে ইসকেমিক স্ট্রোকের ঝুঁকি ২৭ শতাংশ কমে যায়। যে নারীদের খাবারে ন্যূনতম পটাশিয়ামও থাকে না তাদের চেয়ে পটাশিয়ামসমৃদ্ধ খাবার গ্রহণকারীদের অন্যান্য স্ট্রোকের ঝুঁকিও ২১ শতাংশ কমে যায়।
গবেষক ওয়াসেরথিল-স্মোলার বলেন, আমাদের গবেষণা পরবর্তী পরামর্শ হলো-নারীদের অনেক বেশি পটাশিয়াম সমৃদ্ধ খাবার খেতে হবে।
চলতি বছরের শুরুতে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন ও আমেরিকান স্ট্রোক অ্যাসোসিয়েশন জানিয়েছিল পুরুষদের তুলনায় নারীরাই বেশি স্ট্রোক ঝুঁকিতে থাকে। সেটা যে বয়সেরই হোক।
পটাশিয়ামসমৃদ্ধ খাবার
সবরকমের ফলমূলেই প্রচুর পটাশিয়াম রয়েছে। বিশেষত দুধ, দই ও অন্য দুগ্ধজাত পণ্য, স্যামন মাছ, সবুজ শাক-সবজি, আলু, খরমুজ, মাশরুম মটরশুটি ও কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম পাওয়া যায়।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া