adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গণমাধ্যমের অধিকার হরণ নয় – পরিমার্জিত নীতিমালা করুন : সুরঞ্জিত

suranjit-finalনিজস্ব প্রতিবেদক : গণমাধ্যমের অধিকার হরণ না করে পরিমার্জিত ও স্বাধীন সম্প্রচার নীতিমালা করার পরামর্শ দিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেন গুপ্ত।
রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে সোমবার দুপুরে এক স্মরণ সভায় এ পরামর্শ দেন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছেলে শেখ কামালের ৬৫তম জš§দিন উপলক্ষে এ স্মরণ সভার আয়োজন করে বঙ্গবন্ধু একাডেমি।
সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ‘জাতীয় সম্প্রচার নীতিমালা মন্ত্রিসভার বৈঠকে উঠছে। এর আগে কোনো নীতিমালা ছিল না। যে যার সুবিধা মতো কাজ করেছে। এবার বর্তমান সরকার একটি নীতিমালা তৈরি করেছে। এটা একটা স্পর্শকাতর বিষয়। এ নীতি প্রণয়ন, কার্যকারিতা ও বাস্তবায়নে অত্যন্ত সতর্ক থাকতে হবে। কারণ এটা আমাদের মৌলিক অধিকার। তবে এর মাধ্যমে যাতে গণমাধ্যমের অধিকার হরণ না হয় সেদিকে নজর দিতে হবে। তারা (মিডিয়া) যাতে পরিমার্জিত ও পরিশীলিতভাবে সম্প্রচার করতে পারে, সেদিকে সরকারের দৃষ্টি রাখতে হবে।
তিনি আরও বলেন, ‘সাংবাদিকতার নামে যে হলুদ সাংবাদিকতা তার দিকেও আমাদের দৃষ্টি রাখতে হবে। রাত ১২টার পরে দেখা যায়, বাংলাদেশ আর বাংলাদেশ নেই। যে যার মতো যা ইচ্ছা করতে থাকে, বলতে থাকে। বিবেক ও চিন্তার স্বাধীনতা থাকবে কিন্তু এগুলো সাংবিধানিকভাবে আইন দ্বারা নিয়ন্ত্রিত হতে হবে।
বিএনপির আন্দোলন মিডিয়ায় উল্লেখ করে আওয়ামী লীগের এ উপদেষ্টাম­লীর সদস্য বলেন, ‘খালেদা জিয়ার বড় সংকট হচ্ছে তার ভুল, উগ্র ও সাম্প্রদায়িকতার রাজনীতি। তবে রাজনীতিকে নতুন করে সাজানো দোষের কিছু না। এটা প্রজ্ঞার বিষয়।’
খালেদা জিয়ার রাজনীতি প্রসঙ্গে তিনি আরও বলেন, খালেদা জিয়াকে তার রাজনীতিকে পুনর্মূল্যায়ন, যুগোপযোগী ও আধুনিক করতে হবে। বিশ্বায়নের যুগে দক্ষিণ এশিয়ার রাজনীতিতে যেটা আমাদের নেত্রী শেখ হাসিনা পেরেছেন। এ জন্য শেখ হাসিনার কাছ থেকে খালেদা জিয়াকে শিক্ষা নিতে হবে। তা না হলে সাময়ির চমক দেখানো গেলেও স্থায়ী কিছু হবে না।
তিনি বলেন, শেখ হাসিনা আওয়ামী লীগের রাজনীতিকে যুগযোযোগী করেছেন।
সুরঞ্জিত সেনগুপ্তের সঙ্গে সুর মিলিয়ে বিএনপির পরিণতি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান। তিনি বলেন, ‘বিএনপির আন্দোলনে জনগণের উন্নয়নের কথা নেই। তাদের দেশ সম্পর্কে কোনো উন্নয়নের চিন্তা নেই। এ জনবিচ্ছন্নদের জনগণ গ্রহণ করবে না।
তিনি আরও বলেন, কোনো রাজনৈতিক দল যদি জনবিচ্ছিন্ন হয়ে পড়ে তবে রাজনীতিতে তাদের ফিরে আসা সময় সাপেক্ষ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া