adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাবধান আমেরিকা : কিউবায় আড়িপাতার কেন্দ্র বসাবে রাশিয়া

লোরডেসের আড়িপাতার কেন্দ্রআন্তর্জাতিক ডেস্ক : আমেরিকার বিরুদ্ধে গোয়েন্দা ততপরতা চালানোর জন্য কিউবায় একটি আড়িপাতার কেন্দ্র  পুনরায় চালু করবে রাশিয়া। রাজধানী হাভানার কাছে লোরডেসে ১৯৬৭ সালে একটি আড়িপাতার কেন্দ্রটি  স্থাপন করেছিল সাবেক সোভিয়েত ইউনিয়ন। কেন্দ্রটিতে সে সময় প্রায় তিন হাজার কর্মী আমেরিকার বিরুদ্ধে আড়িপাতার কাজে নিয়োজিত ছিল।
হাভানা-মস্কো সাম্প্রতিক চুক্তি অনুযায়ী এ কেন্দ্রটি পুনরায় চালু করা হবে।  আমেরিকার মূল ভূখণ্ড থেকে কেন্দ্রটি মাত্র আড়াইশ' কিলোমিটার দূরে অবস্থিত।
গত সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিনের কিউবা সফরের সময়ে লোরডেসের কেন্দ্রটি পুনরায় চালু করার বিষয়ে হাভানা সরকারের সঙ্গে একটি চুক্তি হয়েছে। অবশ্য কেন্দ্রটি পুনরায় কবে চালু করা হবে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য এখনো পাওয়া যায়নি।  লোরডেসে বর্তমানে কিউবা বিশ্ববিদ্যালয়ের তথ্য বিজ্ঞান শাখা রয়েছে।
অতীতে এ কেন্দ্র থেকে আমেরিকার বেশির ভাগ যোগাযোগ ব্যবস্থার ওপর আড়িপাততে পারতো মস্কো। ফ্লোরিডার মার্কিন মহাকাশ স্থাপনা এবং মার্কিন  মহাকাশযানের মধ্যে যে সব গোপন বার্তা চালাচালি হতো তাও ধরতে পারতো এ কেন্দ্রটি। এ কেন্দ্র চালু থাকায় কিউবার ততকালীন প্রতিরক্ষামন্ত্রী রাহুল কাস্ত্রো ১৯৯৮ সালে একবার গর্ব করে বলেছিলেন, আমেরিকার ৭৫ শতাংশ সিগন্যাল ধরতে পারে তার দেশ। অবশ্য এ কথায় কিছুটা অত্যুক্তি থাকলে তা একেবারে মিথ্যা বাগাড়ম্বর নয় বলে বিশেষজ্ঞরা মন্তব্য করেছিলেন।
সোভিয়েত ইউনিয়ন বিলুপ্ত হওয়ার পর আর্থিক টানাপোড়নের মুখে ২০০৪ সালে কেন্দ্রটি বন্ধ করে দিতে বাধ্য হয়েছিল রাশিয়া। এর আগে, ২০০১ সালে ভিয়েতনামের কাম রানের আড়িপাতার কেন্দ্রও বন্ধ করে দিয়েছিল রাশিয়। 
অত্যাধুনিক আড়িপাতার যন্ত্রগুলো স্বয়ংক্রিয় ভাবে অনেক কাজ করতে পারে। কাজেই আড়িপাতার কেন্দ্র হিসেবে কাজ করার জন্য লোরডেসে অতীতের মতো ব্যাপক সংখ্যক লোকবল নিয়োগ করতে হবে না। এদিকে, লোরডেসের কেন্দ্রটি আবার চালু হলে পশ্চিম গোলার্ধে রাশিয়ার আড়িপাতার সক্ষমতা অনেক গুণ বাড়বে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া