adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লেজেগোবরে মিটফোর্ড হাসপাতালের অ্যানেসথেশিয়া বিভাগ

IMG_20140710_112305রিকু আমির : মেজর, নন-মেজর মিলিয়ে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে প্রতি মাসে অস্ত্রোপচার হচ্ছে এক হাজারেরও উপরে। একই হিসাবে নয় শয্যার ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) থেকে চিকিৎসা পাচ্ছেন গড়ে ৫০জনের মতো। কিন্তু এসব কাজের মূল দায়িত্বে থাকা অ্যানেসথেশিয়া বিভাগের অবস্থা লেজে গোবরে। এখন পর্যন্ত ৯০০ শয্যার এই হাসপাতালের অ্যানেসথেশিয়ার বিভাগে অধ্যাপক পদই সৃষ্টি করেনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। অপরদিকে কার্যত চিকিৎসক রয়েছেন নয় জন। ফলে গরিব শ্রেণীর রোগীরা এবং বিভাগটিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা রয়েছেন বিপাকে, অপরদিকে কাজের চাপে চিকিৎসকদের অবস্থাও বারোটা।
 হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জাকির হোসেন আমাদের সময় ডটকমকে বলেন, ‘অ্যানেসথেশিয়ার চিকিৎসক স্বল্প থাকায় অস্ত্রোপচার পরিচালনায় বেশ সমস্যা হচ্ছে। ইচ্ছে থাকা সত্বেও অনেক সময় জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার প্রয়োজন এমন রোগীদের সময়মত সেবা দেয়া যায় না। সংকটের কথা জানিয়ে স্বাস্থ্য অধিদপ্তরকে বেশ কয়েকবার জানানো হয়েছে।’ তিনি আরো বলেন, ‘আমাদের এখানে প্রচুর অস্ত্রোপচার করা সম্ভব যদি এই চিকিৎসকদের সংখ্যা বাড়ানো হয়। এতে গরিব শ্রেণীর রোগীরাই সবচেয়ে উপকৃত হবেন।
হাসপাতাল সূত্র জানায়, প্রতিষ্ঠানটির প্রথমদিকের অর্গানোগ্রাম অনুযায়ী বিভাগটির চেয়ারম্যান হবেন একজন সহযোগী অধ্যাপক। এছাড়া থাকবেন দুজন সহকারী অধ্যাপক, আট জন অ্যানেসথেশিওলজিস্ট। এসবের মধ্যে কেবল সহযোগী অধ্যাপক ও পাঁচজন অ্যানেসথেশিওলজিস্ট কর্মরত। সংযুক্তির বলে একজন অ্যানেসথেশিওলজিস্ট রয়েছেন হাসপাতালের বাইরে।
 সূত্র জানায়, কয়েক বছর আগে স্বাস্থ্য মন্ত্রণালয় সহকারী অধ্যাপক পদ সংখ্যা একটি, অ্যানেসথেশিওলজিস্ট পদ সংখ্যা সাতটি বৃদ্ধি করে এবং একজন সহকারী রেজিস্ট্রারের পদ সৃষ্টি করে। এসবের মধ্যে কেবল অ্যানেসথেশিওলজিস্ট পদে দুজন মেডিকেল অফিসার হিসেবে, দুজন সংযুক্তিতে কর্মরত। অন্যদিকে সহকারী রেজিস্ট্রার পদটি পূরণ হয়েছে। আশ্চর্যজনক তথ্য হচ্ছেÑ নতুন সাতটি অ্যানেসথেশিওলজিস্ট পদে স্বাস্থ্য অধিদপ্তর বসিয়েছে একজন শিশু ও একজন অর্থপেডিক্স চিকিৎসক। যারা এখানে কোনো কাজে আসছে না।
 বিভাগটির চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ডা. পরেশ চন্দ্র সরকার আমাদের সময় ডটকমকে বলেন, ‘কাক্সিক্ষত সেবা দিতে হলে চিকিতসক বৃদ্ধির বিকল্প নেই। তিনি জানান, হাসপাতালের ১০টি অস্ত্রোপচার কক্ষে ২০০৯ সালে ১২ হাজার ৭২৭ জন, ২০১০ সালে ১২ হাজার ৮৫০ জন, ২০১১ সালে ১২ হাজার ১৪৩জনকে এবং সর্বশেষ ২০১৩ সালেও ১২ হাজারেরও বেশি রোগীর অস্ত্রোপচারে কাজ করে এই বিভাগ। আর ২০১১ সাল থেকে নয় শয্যার আইসিইউ চালু করার পর থেকে প্রতি মাসে গড়ে ৫০ জনকে সেবা প্রদান করা হচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া