adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারি বর্ষণে রাস্তায় হাঁটু পানি, রিকশাও চলছে না

rainনিজস্ব প্রতিবেদক : শুক্রবার রাত থেকে শনিবার দুপুর পযন্তÍ হওয়া বৃষ্টিতে দুর্ভোগে পড়েছে নগরবাসী। একদিকে জলাবদ্ধতা অপরদিকে কোথাও কোথাও সৃষ্টি হয়েছে তীব্র যানজট।
রাজধানীর গুলিস্তান, নিউমার্কেট, গাউসিয়া, নিমতলী, মলিবাগ, মগবাজার, শান্তিনগর, গ্রিনরোড, মৌচাক, বাসাবো, যাত্রাবাসী, খিলগাঁও, বনশ্রী, গোরান, মাদানরটেক, মাতুয়াইল, ডেমরা, মিরপুর, পান্থপথ, পল্লবীসহ বিভিন্ন এলাকা জলাবদ্ধ হয়ে পড়েছে।
মগবাজার আমবাগানের বাসিন্দা শাহাদাত হোসেন জানান, রাস্তায় হাঁটু সমান পানি উঠেছে। মতিঝিলের অফিসে আসতে প্যান্ট গুটিয়ে মূল রাস্তায় এসেছি। রিকশাও চলছে না। দু’একটি চললেও ভাড়া দুই তিনগুণ বেশি চাচ্ছে। শনিবার আষাঢ়ের ২১ তারিখ। শুক্রবার সন্ধ্যা থেকেই রাজধানীতে থেমে থেমে বৃষ্টি হচ্ছে।
আবহাওয়া অধিদপ্তর বলছে, শনিবার সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকায় ৫২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সর্বো”চ বৃষ্টিপাত হয়েছে পটুয়াখলীতে, প্রায় দেড় শ মিলিমিটার। দেশের সবগুলো নদীবন্দরে দুই নম্বর স্থানীয় সতর্কতা সংকেত জারি করা হয়েছে।
এটি বর্ষাকালের স্বাভাবিক বৃষ্টিপাত উল্লেখ করে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রোববার ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে রোদ উঠতে পারে। তবে বেশির ভাগ জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে।
এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে মংলা, চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর ¯’ানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সকাল থেকে মংলা বন্দর ও সুন্দরবন উপকূলীয় এলাকায় প্রচ­ বৃষ্টিপাত হচ্ছে।
দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বন্দরের পণ্য বোঝাই ও খালাসের কাজ ব্যাহত হচ্ছে। সাগর উত্তাল থাকায় মাছ ধরা নৌকা ও ট্রলারগুল সুন্দরবনের নদী-খালে নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে বন বিভাগ।
রাজধানীর বিভিন্ন সড়কে পানির কারণে যান চলাচল ব্যাহত হতে দেখা গেছে। এতে দুর্ভোগে পড়েছেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীরা। গাড়ি না পেয়ে বৃষ্টিতে ভিজে রাস্তায় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে অনেককেই।
রাজধানীর সড়কগুলোয় স্বাভাবিক দিনের চেয়ে তুলনামূলক কম যানবাহন চলাচল করছে। কিন্তু কিছু কিছু সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। মগবাজার, মৌচাক, মালিবাগ, শান্তিনগর, শাহবাগ এলাকা ছিলো যানজটের দখলে। দুপুরের দিকে মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের উপরে গুলিস্তান থেকে সায়েদাবাদ পর্যন্ত দীর্ঘ যানজট লেগে থাকতে দেখা গেছে।
বৃষ্টির দিনে সাধারণ মানুষের একমাত্র বাহন হিসেবে কাজ করছে রিকশা, সিএনজিচালিত অটোরিকশা ও ভ্যান। এ সব যানবাহনের চালকরা বৃষ্টিতে যাত্রীদের কাছ থেকে দ্বিগুণ ভাড়া নিচ্ছেন বলে অভিযোগ উঠেছে।
দুপুর পর্যন্ত ফুটপাতের দোকান খুলতে পারেননি হকাররা। রাজধানীর বিভিন্ন কাঁচাবাজারে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে গিয়েও অনেকে পড়েছেন বিপাকে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া