adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদে অর্থমন্ত্রী – ৫৬৫ কেজি স্বর্ণ আটক ১৫ মাসে

নিজস্ব প্রতিবেদক : গত ১৫ মাসে অর্থাৎ, (২০১৩ সালে জুলাই থেকে ২০১৪ সালের মে) পর্যন্ত ৫৬৫ দশমিক ৭৫ কেজি স্বর্ণ আটক করা হয়েছে বলে সংসদে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
আটক এ স্বর্ণের মূল্য ২৫৫ কোটি ৮১ লাখ ৩৩ হাজার ৯০৪ টাকা। স্বর্ণ আটকের বিষয়ে বিমানবন্দর থানায় ৫৩টি ফৌজদারি মামলা করা হয়েছে এবং ৫৪জন আসামিকে থানায় হস্তান্তর করা হয়েছে। মঙ্গলবার সকালে জাতীয় সংসদের বাজেট অধিবেশনে টেবিলে উত্থাপিত মো. আব্দুর রহমানের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।
সংসদে মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী সম্প্রতি স্বর্ণ, মুদ্রাসহ অন্য চোরাচালান কার্যক্রম প্রতিরোধে দেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে কাস্টম কর্তৃপক্ষ তৎপরতা বাড়িয়েছে। এছাড়া যাত্রীদের মাধ্যমে বৈদেশিক মুদ্রা পাচার রোধে সব বিমানবন্দরে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। এরফলে বৈদেশিক মুদ্রাপাচার কমেছে। ২০১৩ সাল থেকে চলতি বছরের মে পর্যন্ত জাতীয় রাজস্ব বোর্ড ১০টি মামরায় ২১ কোটি ৭৮ লাখ ৫৩ হাজার ৩১৩ টাকা মূল্যের বৈদেশিক মুদ্রা আটক করেছে। আটক মুদ্রা বাংলাদেশ ব্যাংকে জমা রাখা হয়েছে। এ বিষয়ে ৭টি ফৌজদারি মামলায় থানায় পাঠানো হয়েছে ১১জন আসামিকে।
মন্ত্রী আরও জনান, আমদানি ও রপ্তানি পর্যায়ে আন্ডার/ওভার ইনভয়েসিংয়ের মাধ্যমে মুদ্রা পাচার রোধে সরকার সজাগ রয়েছে। আয়কর খাতে ২০১২-১৩ অর্থবছরে লক্ষ্যমাত্রা ছিলো ৩৫ হাজার ৩০০ কোটি টাকা। অর্জিত হয়েছে ৩৭ হাজার ১০২ কোটি ২৩ লাখ টাকা যা লক্ষ্যমাত্রার ১০৫ দশমিক ১৬ শতাংশ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া