adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্যাস সংকটে হুমকির মুখে হাজার কোটি টাকার বিনিয়োগ: চট্টগ্রাম চেম্বার

image_56164চট্টগ্রাম: শুধুমাত্র সরকারের প্রয়োজনীয় উদ্যোগের অভাব ও বিমাতাসুলভ আচরণই চট্টগ্রাম অঞ্চলে দীর্ঘস্থায়ী গ্যাস সংকটের মূল কারণ হিসাবে চিহ্নিত করে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম এর সমাধানে জরিুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে সরকারের কাছে দাবি জানিয়েছেন।



সোমাবার দুপুরে ‘চট্টগ্রামে স্মরণাতীত কালের গ্যাস সংকট থেকে উত্তরণ ও ব্যবসায়ীদের করণীয়’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “বৃহত্তর চট্টগ্রামে গ্যাস সংকটের কারণে বিভিন্ন শিল্পোদ্যোক্তা কর্তৃক বিনিয়োগকৃত হাজার কোটি টাকার পরিমাণ আমদানিকৃত ক্যাপিটাল মেশিনারিজ বিনষ্ট হওয়া ছাড়াও ঋণের সুদ পরিশোধ করতে গিয়ে সংশ্লিষ্ট শিল্পোদ্যোক্তাবৃন্দ আর্থিক ও মানসিকভাবে দেউলিয়াত্বের সম্মুখীন হচ্ছেন, যা দেশের অর্থনীতি, রফতানি ও কর্মসংস্থানের ক্ষেত্রে চরম নেতিবাচক প্রভাব ফেলছে।”



সংবাদ সম্মেলনে কেজিডিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার জামীল আহমেদ আলীম, সিইউএফএল’র ব্যবস্থাপনা পরিচালক  আবু জামাল, কাফকো’র মহাব্যবস্থাপক (প্রোডাকশন) এ.বি.এম. নাজমুল আলম, বিসিআইসি’র উপ-মহাব্যবস্থাপক  এস.এম. শহিদুল ইসলাম, চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।



চেম্বার সভাপতি বলেন, অতিসম্প্রতি চট্টগ্রাম ইউরিয়া সার কারখানায় (সিইউএফএল) গ্যাস সরবরাহের কারণে বিদ্যমান কারখানাসমূহে ও আবাসিক গ্রাহকদের গ্যাস সরবরাহ প্রায় বন্ধ হয়ে গেছে। অতিরিক্ত গ্যাসের সংস্থান না করে এতদঞ্চলের দৈনিক চাহিদার মাত্র  অর্ধেক পরিমাণ অর্থাৎ ৪০০ মিলিয়ন ঘনফুট দৈনিক চাহিদার বিপরীতে ২০০-২২০ মিলিয়ন ঘনফুট সরবরাহ দেয়ার কারণে গ্যাসের সংকট তীব্র আকার ধারণ করেছে।



চেম্বার সভাপতি চট্টগ্রামে গ্যাস সংকট নিরসনে বাখরাবাদ গ্যাস ফিল্ড থেকে ফৌজদারহাট পর্যন্ত একটি বিকল্প সরবরাহ লাইন নির্মাণ, অগ্রাধিকার ভিত্তিতে বিদ্যমান বাখরাবাদ-চট্টগ্রাম গ্যাস সঞ্চালন লাইনটির সক্ষমতা বাড়ানো, আশুগঞ্জ থেকে বাখরাবাদ হয়ে চট্টগ্রাম পর্যন্ত ৩০ ইঞ্চি ব্যাসের আলাদা পাইপ লাইন স্থাপনের কাজ দ্রুত সমাপ্ত করা, অবিলম্বে জাতীয় গ্রিড থেকে প্রয়োজনীয় গ্যাস সরবরাহ, চট্টগ্রামের বাঁশখালীর জলদী ও পটিয়ার বুদবুদছড়ায় গ্যাস কূপ খননের উদ্যোগ গ্রহন, ২০০৫ সালে প্রস্তাবিত মিয়ানমার-বাংলাদেশ-ভারত ত্রিদেশীয় গ্যাস পাইপলাইন স্থাপন, নতুন গ্যাস ক্ষেত্র আবিষ্কারের লক্ষ্যে জরুরি ভিত্তিতে অফশোর ড্রিলিং শুরুসহ বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরা হয়

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া