১৮ই আগস্ট, ২০১৯ ইং | ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

ফেব্রুয়ারিতে পাকিস্তান সফরে যেতে বাংলাদেশ ক্রিকেট দল

নিজস্ব প্রতিবেদক : বিশ্বকাপ শেষে ক্রিকেটীয় দেশগুলো আবার ব্যস্ত হয়ে পড়েছে আইসিসির দেয়া ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) নিয়ে। এই প্রোগ্রাম অনুযায়ী বাংলাদেশ দলের ক্রিকেটাররা নতুন একটি সিরিজ খেলার জন্য ইতিমধ্যেই শ্রীলঙ্কায় পৌঁছেছে। অ্যাশেজ দিয়ে আগামী মাসে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ।

এফটিপি অনুযায়ী ২০২৩ সাল পর্যন্ত প্রতিটি দলেরই সফরসূচি চূড়ান্ত করে নিতে হচ্ছে। এই সফরসূচি অনুসারেই আগামী চার বছর প্রতিটি দেশের ক্রিকেট পরিচালিত হবে।

২০২৩ সালের বিশ্বকাপ পর্যন্ত সূচি নির্ধারণ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়মের কারণে প্রতিটি দেশকেই এই চার বছরের মধ্যে পারস্পরিক সফর বিনিময় করতে হবে অন্তত দু’বার। একবার হোম সিরিজ এবং একবার অ্যাওয়ে সিরিজ।

সে হিসেবে আগামী বছরের শুরুতেই পাকিস্তান সফর করার কথা রয়েছে বাংলাদেশের। পিসিবি (পাকিস্তান ক্রিকেট বোর্ড) তাদের আগামী চার বছরের সূচি প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারিতে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে হোম সিরিজ রয়েছে পাকিস্তানের।

ওই সফরে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের সঙ্গে রয়েছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তবে, ভেন্যু কোথায় সেটা উল্লেখ করেনি পিসিবি।

২০০৯ সালে শ্রীলঙ্কান ক্রিকেটারদের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে পাকিস্তানে বন্ধ রয়েছে বিদেশি দলগুলোর দেশটিতে সফর করা। পিসিবি আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে তাদের দেশে আন্তর্জাতিক ক্রিকেটকে নিয়মিত করার। সে উদ্দেশ্য সফল করতে নানামুখি পদক্ষেপের অংশ হিসেবে ইতিমধ্যে সেখানে খেলে এসেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

এছাড়া জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কাও সফর করে এসেছে পাকিস্তানে। আন্তর্জাতিক একাদশের আদলে বিশ্বের বিভিন্ন দেশের ক্রিকেটারদের নিয়ে গড়া বিশ্ব একাদশও খেলে এসেছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। যে দলে ছিলেন বাংলাদেশের তামিম ইকবালও। এছাড়া নিয়মিত পিসিএল আয়োজন করে পিসিবি বোঝাতে চাইছে তাদের দেশে ক্রিকেট এখন নিরাপদ।
এ ব্যাপারে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেন, অনেক আগেই পাকিস্তানে খেলার পরিবেশ সৃষ্টি হয়েছে। বাংলাদেশ যদি যায়, তার আগে পাকিস্তানে গিয়ে আমাদের নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখতে হবে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া