১৮ই আগস্ট, ২০১৯ ইং | ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

হূদরোগে মৃত্যুর ঝুঁকি বাড়ায় বায়ুদূষণ

ডেস্ক রিপাের্ট : বিশ্বব্যাপী নানা ধরনের স্বাস্থ্যঝুঁকি ও অকাল মানবমৃত্যুর কারণ হয়ে উঠছে দূষণের মাত্রা বৃদ্ধি। মানব স্বাস্থ্যে দূষণের প্রভাব নিয়ে এখন পর্যন্ত গবেষণা হয়েছে প্রচুর। এসব গবেষণায় পাওয়া তথ্য খাতসংশ্লিষ্টদের উদ্বেগের মাত্রাকে কেবল বাড়িয়েই চলেছে। সাম্প্রতিক এমনই এক গবেষণায় দেখা গেছে, বায়ুদূষণের কারণে ধমনীতে রক্ত চলাচলের পথে চর্বি, কোলেস্টেরল বা অন্যান্য পদার্থ জমাট বাঁধতে পারে (অ্যাথেরোসক্লেরোসিস), যা হতে পারে উচ্চ রক্তচাপ ও প্রাণঘাতী হূদরোগের কারণ। খবর মেডিকেল নিউজ টুডে।

পূর্ণবয়স্ক চীনা নাগরিকদের ওপর চালানো এ গবেষণায় ধমনীতে রক্ত চলাচলের পথে চর্বি বা অন্যান্য পদার্থ জমাট বাঁধার সঙ্গে বায়ুদূষণের সম্পর্কটি পরীক্ষা করে দেখা হয়। গবেষণায় পাওয়া ফলাফল জামা নেটওয়ার্ক ওপেন জার্নালে নিবন্ধ আকারে প্রকাশ হয়েছে।

এর আগে গত মাসেই যুক্তরাষ্ট্রের ছয়টি শহরে দীর্ঘমেয়াদি বায়ুদূষণের কারণে অ্যাথেরোসক্লেরোসিসের ঝুঁকি বৃদ্ধি নিয়ে পরিচালিত একটি গবেষণার ফলাফল প্রকাশ হয়। ওই গবেষণা নিবন্ধের প্রধান লেখক মেং ওয়াং চীনা নাগরিকদের ওপর পরিচালিত গবেষণাটিতেও প্রধান নিবন্ধ লেখকের দায়িত্ব পালন করেছেন। নতুন গবেষণাটিতে বায়ুদূষণ এবং উচ্চমাত্রার ট্রাফিকের কাছাকাছি অবস্থানের সঙ্গে করোনারি আর্টারি ক্যালসিয়াম স্কোরের (অ্যাথেরোসক্লেরোসিসের একটি অন্যতম প্রধান নির্দেশক) সম্পর্ক রয়েছে কিনা, তা পরীক্ষা করে দেখা হয়। এজন্য ২৫ থেকে ৯২ বছর বয়সী ৮ হাজার ৮৬৭ চীনা নাগরিকের তথ্য পরীক্ষার ভিত্তিতে গবেষণাটি পরিচালিত হয়।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া