১৮ই আগস্ট, ২০১৯ ইং | ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

টেনিসের দুটি সর্বকালীন রেকর্ড ভাঙতে চান জকোভিচ

স্পোর্টস ডেস্ক : কেরিয়ারের ৫ নম্বর উইম্বলডন খেতাব জেতার পর নিজের পরবর্তী লক্ষ্য সম্পর্কে খোলামেলা মন্তব্য করলেন বিশ্বের এক নম্বর তারকা নোভাক জকোভিচ। সার্বিয়ান তারকা স্পষ্ট জানান যে, টেনিসের দুটি সর্বকালীন রেকর্ড নিজের নামে করতে চান তিনি। কাকতলীয়ভাবে দুটি ক্ষেত্রেই তিনি ভাঙতে চান কিংবদন্তি রজার ফেদেরারের নজির।

প্রথমত, সব থেকে বেশি গ্র্যান্ড স্ল্যাম ট্রফি জেতার লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে চান তিনি। দ্বিতীয়ত, নোভাকের নজর রয়েছে সব থেকে বেশি দিন বিশ্বর‌্যাংকিংয়ের শীর্ষে থাকার নজিরের দিকেও। দুটি রেকর্ডই এই মুহূর্তে রজারের পকেটে রয়েছে।

রজার ফেদেরার তার দীর্ঘ কেরিয়ারে এখনও পর্যন্ত ২০টি গ্র্যান্ড স্ল্যাম ট্রফি জিতেছেন। সব থেকে বেশি গ্র্যান্ড স্ল্যাম ট্রপি রয়েছে সুইস তারকার দখলেই। ফেদেরার ৬ বার অস্ট্রেলিয়ান ওপেন, ১ বার ফরাসি ওপেন, ৮ বার উইম্বলডন ও ৫ বার যুক্তরাষ্ট্র ওপেন জিতেছেন। এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন রাফা য়েল নাদাল। তার ক্যাবিনেটে মেজর ট্রফির সংখ্যা ১৮টি। স্প্যানিশ তারকা ১ বার অস্ট্রেলিয়ান ওপেন, ১২ বার ফরাসি ওপেন, ২ বার উইম্বলডন ও ৩ বার ইউএস ওপেন জিতেছেন।

উইম্বলডন জেতার পর জকোভিচের গ্র্যান্ড স্ল্যাম ট্রফির সংখ্যা দাঁড়াল ১৬টি। তিনি ৭ বার অস্ট্রেলিয়ান ওপেন, ১ বার ফরাসি ওপেন, ৫ বার উইম্বলডন ও ৩ বার যুক্তরাষ্ট্র ওপেন জিতেছেন। সুতরাং, নাদালকে ছুঁতে আরও ২টি এবং ফেদেরারকে ছুঁতে আরও ৪টি গ্র্যান্ড স্ল্যাম ট্রফি জিততে হবে জকোভিচকে।

অন্যদিকে ফেদেরার সব থেকে বেশি মোট ৩১০ সপ্তাহ এটিপি র‌্যাংকিংয়ের এক নম্বরে ছিলেন। জকোভিচ সেখানে ২৬১ সপ্তাহ বিশ্বর‌্যাংকিংয়ের শীর্ষে রয়েছেন। জোকার এই তালিকার পঞ্চম স্থানে রয়েছেন। মাঝের তিনটি জায়গা দখল করে রেখেছেন পিট সাম্প্রাস (২৮৬), ইভান লেন্ডল (২৭০) ও জিমি কনর্স (২৬৮)।

নোভাক জকোভিচ মনে করেন, টেনিসের এই দুটি সর্বকালীন রেকর্ড তিনি ভেঙে দিতে পারেন। তিনি বলেন, এই দু’টি বিষয় অবশ্যই আমার নজরে রয়েছে। কেরিয়ারের এই পর্যায়ে নিঃসন্দেহে গ্র্যান্ড স্লাম ট্রফিই আমার কাছে অগ্রাধিকার পায়। আর এক নম্বর র‌্যাংকিংয়ের বিষয়টাও খুব একটা দূরে নেই। আমার বিশ্বাস এই দুটি রেকর্ডই আমি ভেঙে দিতে পারি। তবে টেনিসে কোনও কিছুই নিশ্চিত নয়। দুটি রেকর্ড গড়তে হলে বহু প্রতিবন্ধকতা টপকাতে হবে আমাকে। -কলকাতা২৪

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া