adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যানবাহনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা কেন নয়,জানতে চেয়ে রুল জারি হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক : সড়কের সকল যানবাহনে (প্রাইভেট এবং পাবলিক) অগ্নিনির্বাপণের ব্যবস্থা রাখার নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে আইন অনুসারে বাস মিনিবাসের রুট-পার্মিট অনুমোদনের ক্ষেত্রে অগ্নিনির্বাপণের ব্যবস্থা বাধ্যতামূলক করার বিধান কার্যকরের নির্দেশ কেন দেয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

জনস্বার্থে করা এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বুধবার হাইকোর্টের বিচারপতি এফআর এম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আগামী চার সপ্তাহের মধ্যে যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের (মহাপরিদর্শক) আইজিপি, বিআরটিএর চেয়ারম্যান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সসহ সরকারের সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন সৈয়দ মিছবাহুল আনোয়ার, তার সঙ্গে ছিলেন মো. সোহরাব সরকার ও মো. জামাল উদ্দিন।
রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

বিভিন্ন সময়ে হিটের কারণে গণপরিবহনে আগুন ধরে যায় এবং গাড়িতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখার নির্দেশনা থাকলেও সেই বিধানের কার্যকর না থাকায় সংক্ষুব্ধ হয়ে আইনজীবী আবুল বারকাত মো. সাজ্জাদ আল বারি সোহেল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন।

জানা যায়, চলতি বছরের ২০ ফেব্রুয়ারি ধানমণ্ডি ২৭ নম্বরে সানরাইজ প্লাজার সামনে রাস্তার গ্যাস পাইপ ছিদ্র হয়ে একটি বাসে আগুন ধরে যায়। এতে আটজন যাত্রী আহত হন। ২৯ মার্চ বসুন্ধরা আবাসিক এলাকায় নূরে মক্কা পরিবহনের একটি বাসের ইঞ্জিন অতিরিক্ত আগুন ধরে যায়। এছাড়াও গত বছরের ৫ জানুয়ারি ফার্মগেটে রাইদা পরিবহনের একটি বাসে আগুন ধরে ১২ যাত্রী আহত হন। এরপর ১০ ফেব্রুয়ারি বনানীর চেয়ারম্যান বাড়ি ক্রসিংয়ে চলন্ত একটি বাসের গ্যাস সিলিন্ডার থেকে আগুন ধরে যায়।

একইভাবে ২০১৭ সালের ২৪ জুন সাভারে ঢাকা-আরিচা মহাসড়কে বিপিএটিসির সামনে বিআরটিসির দ্বিতল একটি বাসে আগুন ধরলে ১৫ যাত্রী আহত হন। একই বছরের ২০ ডিসেম্বর শাহবাগে একটি বাসের গ্যাস সিলিন্ডার থেকে আগুনের ঘটনা ঘটে।
আইনজীবী জানান, প্রায় আড়াই লাখ সিএনজিচালিত যানবাহনের গ্যাসের সিলিন্ডার কোনও ধরনের পরীক্ষা ছাড়াই অবাধে রাস্তায় চলাচল করছে। এসব যানবাহনের সিলিন্ডার বিস্ফোরণেও অগ্নি দুর্ঘটনা ঘটছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2019
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া