১৬ই জুন, ২০১৯ ইং | ২রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

adv

সংসদে কৃষিমন্ত্রী -রজমানে নিত্যপণ্যের দাম অস্বাভাবিক হবে না

ডেস্ক রিপাের্ট : আসন্ন রজমানকে কেন্দ্র করে নিত্যপণ্যের দাম অস্বাভাবিক হবে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে এসব তথ্য জানান কৃষিমন্ত্রী। বাণিজ্যমন্ত্রীর অনুপস্থিতিতে সংসদ সদস্যদের প্রশ্নের জবাব দেন তিনি।

কৃষিমন্ত্রী জানান, পবিত্র রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর বাজার নিয়ন্ত্রণে রাখতে বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নেতৃত্বে প্রতিদিন দু’টি করে মোট ১৪টি টিম ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে মূল্য পর্যবেক্ষণ কাজে নিয়োজিত রয়েছে। বাজার মনিটরিং টিম বিভিন্ন পাইকারি ও খুচরা বাজার নিয়মিতভাবে পরিদর্শন করে নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রীর মূল্য, মজুদ ও সরবরাহ পরিস্থিতি সম্পর্কে তথ্য সংগ্রহ করে থাকেন। কোনোরূপ অস্বাভাবিক অবস্থা/পরিস্থিতি হলে সে সম্পর্কে তাৎক্ষণিকভাবে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে থাকে।

সংরক্ষিত আসনের সংসদ সদস্য আদিবা আঞ্জুম মিতা সম্পূরক প্রশ্নে জানতে চান, ঢাকার বাইরে থেকে সবজি আনার সময় চাঁদা আদায় করার ফলে ঢাকায় এসে দাম বেড়ে যায়। এ বিষয়ে মন্ত্রণালয় কোনও পদক্ষেপ গ্রহণ করছে কিনা?

জবাবে কৃষিমন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করে বাণিজ্য মন্ত্রণালয় চাঁদাবাজির বিষয়টি মনিটরিং করে আসছে। বিভিন্ন পরিবহন মালিক-শ্রমিক সংগঠন নানা কারণে চাঁদা সংগ্রহ করে। সবজি পরিবহনের সময় চাঁদা আদায়ের বিষয়টিতে আমি দ্বিমত পোষণ করছি না। এটা সত্য যে, কিছু কিছু পয়েন্টে চাঁদাবাজি হয়। চাঁদা আদায়ের ঘটনা ঘটছে। সেগুলো নিয়ন্ত্রণে সর্বাত্মক চেষ্টা চালানো হচ্ছে।

নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে আরও বলা হয়, ২০১৭-১৮ অর্থ বছরে কৃষিপণ্য রফতানিতে প্রবৃদ্ধি ছিলো ২১ দশমিক ৭৯ শতাংশ। চলতি বছরে কৃষিপণ্য রফতানির লক্ষ্যমাত্রা ৭১১ মিলিয়ন মার্কিন ডলার।

জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নুর সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চালের দাম বৃদ্ধির জন্য চাল রফতানির বিষয়ে সিদ্ধান্ত জানতে আরও এক/দেড় মাস অপেক্ষা করতে হবে।

রাজশাহী-৪ আসনের এনামুল হকের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০১৮ সালে ৬ লাখ ৪৫ হাজার ৪৫৪ কেজি চা রফতানি করা হয়েছে। চা রফতানি করে ২০ কোটি ৩৯ লাখ ৩২ হাজার ১০৪ টাকা রাজস্ব আদায় করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া