১৬ই জুন, ২০১৯ ইং | ২রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

adv

পাঁচ দফা দাবিতে দ্বিতীয় দিনের মতো সাত কলেজের শিক্ষার্থীদের অবরোধে সড়কে অচলাবস্থা

নিজস্ব প্রতিবেদক : ত্রুটিমুক্ত ফল প্রকাশসহ কয়েকটি দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাত কলেজের শিক্ষার্থীরা। ফলে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক পয়েন্ট আজিমপুর হয়ে বিভিন্ন রুটে যান চলাচলে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। এতে করে স্কুল-কলেজের শিক্ষার্থীসহ কর্মজীবী মানুষকে ভোগান্তি পোহাতে হচ্ছে।

বুধবার বেলা ১১টার দিকে পাঁচ দফা দাবিতে দ্বিতীয় দিনের মতো নিউমার্কেট সন্নিহিত নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে আন্দোলন করছেন সাত কলেজের শিক্ষার্থীরা। বিকাল তিনটা পর্যন্ত শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করবে বলে জানিয়েছেন।

এর আগে গতকাল মঙ্গলবার সকালে শিক্ষার্থীরা ঢাকা কলেজের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেন। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী পাঁচ দফা দাবিতে এ আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, সময়মত পরীক্ষা না নেওয়া, রেজাল্ট প্রকাশে সাত থেকে আট মাস বিলম্ব, বিনা নোটিশে নতুন নিয়ম কার্যকর, একই বিষয়ে গণহারে ফেল, খাতার সঠিক মূল্যায়ন না হওয়া, সিলেবাস বহির্ভূত প্রশ্নপদ্ধতিসহ নানা সমস্যা রয়ে গেছে। এসব সমস্যা কর্তৃপক্ষকে জানানোর পরও সমাধান হয়নি।

আন্দোলনকারীরা জানিয়েছেন, সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত এ আন্দোলন চালিয়ে যাবেন তারা। তাদের পেশ করা পাঁচ দফা দাবি না মানা পর্যন্ত এ আন্দোলন চলতেই থাকবে। এদিকে সাত কলেজের শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে এখন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনোও বক্তব্য আসেনি।

শিক্ষার্থীদের পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে-

১. পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ত্রুটিমুক্ত ফলাফল প্রকাশসহ একটি বর্ষের সকল বিভাগের ফলাফল একত্রে প্রকাশ করতে হবে। ২. ডিগ্রী, অনার্স, মাস্টার্স সকল বর্ষের ফলাফল গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশসহ খাতার পুনর্মূল্যায়ন করতে হবে। ৩. সাত কলেজ পরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন। ৪. প্রতিমাসে প্রত্যেকটা বিভাগে প্রতি কলেজে দুইদিন করে মোট ১৪ দিন ঢাবির শিক্ষকদের ক্লাস নিতে হবে এবং ৫. সেশনজট নিরসনের লক্ষ্যে একাডেমিক ক্যালেণ্ডার প্রকাশসহ ক্রাশ প্রোগ্রাম চালু করা।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া