১৯শে জুন, ২০১৯ ইং | ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

adv

চলতি অর্থ বছরেই প্রবৃদ্ধি ৮ শতাংশ হবে: এডিবি

ডেস্ক রিপোর্ট : চলতি অর্থ বছরেই দেশের প্রবৃদ্ধি দাঁড়াবে ৮ শতাংশে। এশিয়া ও প্রশান্ত মহাসাগর অঞ্চলে ২০১৯-২০ অর্থ বছরে বাংলাদেশে সবচেয়ে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে। ‘এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০১৯’ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

আজ বুধবার এডিবি ঢাকার কার্যালয়ে ‘এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০১৯’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানের আয়োজন করে প্রতিষ্ঠানটি। এ সময় প্রতিবেদনের তথ্য তুলে ধরেন এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

তিনি বলেন, এশিয়ার দ্রুত অর্থনৈতিক উন্নয়নের দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। দেশটিতে ব্যক্তি চাহিদা বেড়ে যাওয়া, বেসরকারি খাতে বিনিয়োগ বৃদ্ধি, রফতানি আয় ও রেমিট্যান্সপ্রবাহে ইতিবাচক ধারা অব্যাহত রয়েছে। ধারাবাহিকভাবে অবকাঠামো খাত বেড়ে যাওয়ায় এ অর্জন সম্ভব হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, দেশে বেসরকারি খাতে বিনিয়োগ বৃদ্ধির কারণে এই প্রবৃদ্ধি অর্জন হবে। বাড়বে জিডিপি। এছাড়া মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে থাকবে।
প্রতিবেদনে আরও বলা হয়, ২০১৯-২০ অর্থ বছরে ঋণখেলাপ (এনপিএল) ও দুর্বল পরিচালনা ব্যবস্থার কারণে ব্যাংকগুলো চ্যালেঞ্জের সম্মুখীন হবে।
এডিবির জ্যেষ্ঠ অর্থনীতিবিদ সন চ্যাং হং বলেন, বাংলাদেশে ২০১৮ সালে ৭ দশমিক ৯ শতাংশ এবং ২০১৭ সালে ৭ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন ছিল দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম। ১৯৭৪ সালের পর এটা বড় অর্জন। রফতানি, পণ্য সরবরাহ ও শিল্পের বিকাশের কারণে এটা সম্ভব হয়েছিল। এটা বজায় রাখতে হলে উপরের বিষয়গুলো (দেশে ব্যবসাবান্ধব পরিবেশ উন্নত, রফতানি পণ্যে বৈচিত্র আনা, দক্ষ মানবসম্পদ তৈরি) প্রতিপালন জরুরি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া