adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুলিশ কর্মকর্তাকে অপসারন- বারডেমে অচলাবস্থার অবসান

বারডেমে বুধবারও ধর্মঘটী চিকিৎসকরা সংবাদ সম্মেলন করে হামলার শিকার তাদের সহকর্মীদের পোশাক সাংবাদিকদের দেখান।নিজস্ব প্রতিবেদক : ‘হামলাকারী’ পুলিশ কর্মকর্তাকে দায়িত্ব থেকে সরানোর পর কাজে ফিরেছেন বারডেম হাসপাতালের ধর্মঘটী চিকিৎসকরা। এর ফলে অচলাবস্থা কেটেছে ডায়বেটিক রোগীদের জন্য বিশেষায়িত এই বেসরকারি হাসপাতালে।
গত রোববার রাতে এক রোগীর মৃত্যুর পর তার স্বজনরা হাসপাতাল ভাংচুর এবং তিনজন চিকিৎসকের ওপর হামলা চালালে তার প্রতিবাদে মঙ্গলবার সকাল থেকে ধর্মঘট শুরু হয়।
হামলাকারী হিসেবে ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেনকে চিহ্নিত করে তার শাস্তি দাবিতে চিকিৎসকরা সড়কে নেমে বিক্ষোভ-মানববন্ধনও করেন। জরুরি বিভাগ, আইসিইউ ও সিসিইউ ছাড়া অন্য সব সেবা এবং রোগী ভর্তি বন্ধ করে দেয়ায় চরম দুর্ভোগে পড়েন দূর-দূরান্ত থেকে আসা রোগীরা।
চিকিৎসকদের এই ধর্মঘট নিয়ে আলোচনা সরকারি পর্যায়েও গড়ায়। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম চিকিৎসক লাঞ্ছনার জন্য দায়ী কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বলার পাশাপাশি পুলিশকে হুমকিও দেন। এর মধ্যেই বুধবার বিকালে পুলিশ সদর দপ্তর থেকে মাসুদ হোসেনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানানো হয়।
পুলিশ সদর দপ্তরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা এ কে এম কামরুল আহছান সাংবাদিকদের বলেন, ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেনকে প্রত্যাহার করা হয়েছে।
এরপর সন্ধ্যায় বারডেম হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক ডা. নাজমুন নাহার সাংবাদিকদের জানান, পুলিশ কর্মকর্তাকে প্রত্যাহার করে নেয়ার পর চিকিৎসকরা ধর্মঘট তুলে কাজে যোগ দিয়েছেন।
চিকিৎসকরা ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন, এখন পুরোদমে চিকিৎসা সেবা শুরু হয়েছে।
এরপর আন্দোলনকারী চিকিৎসকদের মুখপাত্র হাসপাতালের জ্যেষ্ঠ চিকিৎসা  কর্মকর্তা ডা. আনোয়ারুল ইসলাম বলেন, তারা সাময়িকভাবে কর্মবিরতি প্রত্যাহার করেছেন, তবে আন্দোলন চলবে। হামলার শিকার তাদের সহকর্মীদের পোশাক সাংবাদিকদের দেখান চিকিৎসকরা হামলার শিকার তাদের সহকর্মীদের পোশাক সাংবাদিকদের দেখান চিকিৎসকরা হামলাকারীদের শাস্তির দাবিতে বৃহস্পতিবার সকাল ১১টায় শাহবাগ মোড়ে মানববন্ধন থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তিনি।
কী দাবিতে আন্দোলন চলবে- জানতে চাইলে ডা. আনোয়ার বলেন, বারডেম একটি স্বনামধন্য প্রতিষ্ঠান। এখানে ডাক্তারকে লাঞ্ছিত করা হল। এটার প্রতিকার চাচ্ছি। যারা কাজটি ঘটিয়েছে, তাদের বিচারের আওতায় আনা নিশ্চিত করতে হবে। সরকারকে ডাক্তারদের সুরক্ষার ব্যবস্থা নিতে হবে। অতিরিক্ত পুলিশ সুপার মাসুদের শাস্তির দাবিতে ধর্মঘটী এই চিকিৎসকরা বুধবার সকালেও সড়ক আটকে শাহবাগে মানববন্ধন করেছিলেন।
দুপুর সাড়ে ১২টার দিকে তারা শাহবাগ মোড়ে বিক্ষোভ শুরু করলে ১৫-২০ মিনিটের জন্য সব দিকের যান চলাচল বন্ধ হয়ে যায়। রমনা বিভাগের পুলিশের উপ-কমিশনার মারুফ হোসেন  বলেন, চিকিৎসকরা বিক্ষোভ শুরু করলে যান চলাচলে ব্যাঘাত ঘটে। পরে পুলিশ তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেয়। সড়ক থেকে উঠে বারডেমে সংবাদ সম্মেলন করে কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন এই চিকিৎসকরা।
ওই সংবাদ সম্মেলনে ডা. আহমেদ সালাম মীর বলেন, আমরা চিকিৎসকরা কর্মবিরতি পালন করতে চাই না। রোগীদের সেবা দিতে চাই। কিন্তু নিজেরা নিরাপত্তাহীনতায় থেকে চিকিৎসা সেবা দেয়া সম্ভব নয়।
এর মধ্যেই স্বাস্থ্যমন্ত্রী বারডেম ঘুরে রিপোর্টার্স ইউনিটিতে গিয়ে এক সভায় বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্দেশ করে বলছি- অবিলম্বে ওই অ্যাডিশনাল এসপিকে প্রত্যাহার করুন। তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিন। তা না হলে সারাদেশে পুলিশ হাসপাতালসহ পুলিশের জন্য যে সব সরকারি স্বাস্থ্য সেবা রয়েছে, সব বন্ধ করে দেয়া হবে, আমি বলে দিলাম।
বারডেমের বিষয়ে চিকিৎসক নেতারা মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে দেখা করলে তিনি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে টেলিফোন করে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার অনুরোধ করেছিলেন।
রিপোর্টার্স ইউনিটিতে এই আলোচনা সভায় পুলিশকে হুঁশিয়ার করেন স্বাস্থ্যমন্ত্রী রিপোর্টার্স ইউনিটিতে এই আলোচনা সভায় পুলিশকে হুঁশিয়ার করেন স্বাস্থ্যমন্ত্রী পুলিশকে উদ্দেশ্য করে নাসিম বলেন,“আপনাদের দায়িত্ব জনগণের সেবা করা, ডাক্তারদেরও তাই। আপনাদের কোনো অভিযোগ থাকলে তা আমাদের জানাতে পারতেন, আমরা অভিযোগ খতিয়ে দেখে দোষী ব্যাক্তির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যাবস্থা নিতে পারতাম- ডাক্তারদের পেটালেন কেন?”
গত রোববার রাত ৮টার দিকে বারডেম হাসপাতালে পুরান ঢাকার এক রোগীর মৃত্যু হয়। ওই পুলিশ কর্মকর্তা মৃত রোগীর ভাই।  
চিকিৎসায় অবহেলার কারণে তার মৃত্যু হয়েছে দাবি করে রোগীর স্বজনরা হাসপাতালে ভাংচুর চালানোর পাশাপাশি লাঞ্ছিত করে তিনি চিকিৎসককে। এর পরদিন বাংলা নববর্ষ হওয়ায় সেদিন কোনো কর্মসূচি দেননি চিকিৎসকরা। পরদিন থেকে ধর্মঘট শুরু করেন তারা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া