২৫শে মে, ২০১৯ ইং | ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

adv

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের ২ মসজিদে সন্ত্রাসী হামলায় ২ বাংলাদেশিসহ নিহত ৪৯, মূল হামলাকারীসহ গ্রেফতার ৪ (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল-নূর ও লিনউড মসজিদে অস্ত্রধারীর এলোপাতাড়ি গুলিতে ৪৯ জন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা অ্যাডার্ন। এরমধ্যে আল-নূরে ৩০ এবং লিনউড মসজিদে ১০ জন নিহত হয়েছে। দেশজুড়ে নিরাপত্তা বৃদ্ধির কথাও জানান তিনি। নিহতদের মধ্যে অন্তত ২ জন বাংলাদেশি নাগরিক বলে নিশ্চিত করেছে নিউজিল্যান্ডের বাংলাদেশ দূতাবাসের একজন কর্মকর্তা। শুক্রবার স্থানীয় সময় দুপুর দেড়টায় এ হামলার ঘটনা ঘটে। ডেইলি মেইল, বিবিসি, সিএনএন, রয়টার্স, যমুনা টিভি

হামলার প্রতিক্রিয়ায় অ্যাডার্ন বলেন, ‘এই হামলা আমাদের দেশের জন্য এক অন্ধকার অধ্যায়। হামলায় এম-১৬ আগ্নেয়াস্ত্র ব্যবহার করা হয়েছে। মূল হামলাকারীসহ তিনজনকে গ্রেফতার করা হয়েছে। সন্ত্রাসীরা সুপরিকল্পিতভাবে এ হামলা চালানো হয়েছে। আমাদের ওপর হামলার কারণ হলো, আমরা বৈচিত্র্যের প্রতি অত্যন্ত সংবেদনশীল এবং ভিন্ন মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল। মৌলবাদের কোনও স্থান নিউজিল্যান্ডে নেই। নিরাপত্তা নিশ্চিত করাই আমাদের প্রথম দায়বদ্ধতা।’

এছাড়া, সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অ্যাডার্ন জানান, হামলাকারী ও তারসাথে গ্রেফতার প্রত্যেকেই খ্রিস্টান ধর্মের অনুসারী। হামলার উদ্দেশ্য সম্পর্কে নিশ্চিত করে কিছু বলেননি তিনি। হামলার ভিডিও গণমাধ্যমে না প্রকাশ করারও আহ্বান জানান অ্যাডার্ন।

রেডিও নিউজিল্যান্ড তাদের টুইটার অ্যাকাউন্টের একটি পোস্টে জানায়, ক্রাইস্টচার্চ হাসপাতালে আহত অন্তত ৪৮ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে।পরবর্তীতে, হাসপাতালের বাইরে আরেকটি গুলিবর্ষণের ঘটনা ঘটে। সেখান থেকে দুইটি গাড়ি উদ্ধার করা হয় যার ভেতর একাধিক শক্তিশালী বোমা পাওয়া যায়।

অন্যদিকে, ডেইলি মেইল জানায়, ২৮ বছর বয়সী হামলাকারী টুইটারে তার পরিচয় প্রকাশ করেছে। তার নাম ব্রেনটন ট্যারান্ট বলে দাবি করা হয়েছে। সে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের গ্র্যাফটন এলাকার বাসিন্দা। হামলার একটি ভিডিও প্রকাশ করেছে সে। এর আগে, নিজের উদ্দেশ্য জানিয়ে হামলার একঘণ্টা আগে ৮৭ পৃষ্ঠার ‘দ্য গ্রেট রিপ্লেসমেন্ট টুয়ার্ডস আ নিউ সোসাইটি’ শিরোনামে একটি ‘ম্যানিফেস্টো’ প্রকাশ করে।

ট্যারান্ট সাড়ে ১৬ মিনিট ধরে পুরো হত্যাকা-ের দৃশ্য লাইভ করে। সে তার বাসা থেকে গাড়ি ভর্তি অস্ত্র নেয়। তারপর গাড়ি চালিয়ে মসজিদে গিয়ে ঠা-া মাথায় মসজিদের ভেতরে থাকা প্রতিটি মানুষকে হত্যা করে। এরপর, সেখান থেকে বের হয়ে রাস্তা ও পার্কিংয়ে থাকা বাকি মুসলিমদেরও হত্যা করে।

নিউজিল্যান্ড পুলিশ কমিশনার মাইক বুশ জানান, ‘দুইটি মসজিদে হামলায় বহু হতাহতের ঘটনা ঘটেছে। পাপানুই হাইস্কুলের সামনে থেকে এক নারীসহ সুইসাইড ভেস্ট পরিহিত চারজনকে আমরা গ্রেফতারও করেছি। এদেরমধ্যে একজন সামরিক পোশাক পরিহিত ব্যক্তি ছিলো। তবে, তাদের বিরুদ্ধে অপরাধে জড়িতের কোনও রেকর্ড নেই। এলাকাটিতে কড়া সতর্কতা জারি করা হয়েছে। আমরা স্থানীয় জনগণকে ওই এলাকা ব্যবহার না করার অনুরোধ জানাচ্ছি। এছাড়া, পার্শ্ববর্তী সকল স্কুল বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।’

হামলার প্রত্যক্ষদর্শীরা জানায়, তারা হামলাকারীর আধা-স্বয়ংক্রিয় শটগান থেকে ৫০ রাউন্ডেরও বেশি গুলি চালানোর শব্দ শুনতে পেয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
মে ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া