১৯শে মে, ২০১৯ ইং | ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

adv

সাত মাসেই লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে সঞ্চয়পত্র বিক্রি

নিজস্ব প্রতিবেদক : সঞ্চয়পত্র বিক্রির হার ক্রমান্বয়ে বাড়ছে। বাজেট ঘাটতি মেটাতে ২০১৮-১৯ অর্থবছরের প্রথম সাত মাসেই (জুলাই-জানুয়ারি) সরকারের সঞ্চয়পত্র বিক্রি লক্ষ্যমাত্রার শতভাগ পূরণ হয়েছে। এ সময়ে সরকার ৩০ হাজার ৯৯৬ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি করেছে। যা নির্ধারিত লক্ষমাত্রার চেয়ে চার হাজার ৭৯৯ কোটি টাকা বেশি।

জাতীয় সঞ্চয় অধিদপ্তরের তথ্য অনুযায়ী চলতি ২০১৮-১৯ অর্থবছরে মোট লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৬ হাজার ১৯৭ কোটি টাকা। কিন্তু মাত্র সাত মাসেই অতিক্রম করে গেছে সেই লক্ষমাত্রা। হিসাব করে দেখা গেছে আলোচ্য সময়ে ১১৮ শতাংশ সঞ্চয়পত্র বিক্রি হয়েছে।

এবিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ বলেন, সঞ্চয়পত্রে বিক্রয় বৃদ্ধি কোনো উদ্বেগের বিষয় নয়। কারণ এখানে প্রচুর নারী, নিম্ন ও মধ্যবিত্তরা বিনিয়োগ করেন। তবে এখানে যেন বেশি আয়ের ব্যক্তিরা বিনিয়োগ করতে না পারে সেদিকে লক্ষ রাখা উচিত।

জানা গেছে, সরকার বাজেটের ঘাটতি পূরণের লক্ষ্যে ব্যাংকিং খাত থেকে টাকা নেওয়ার কথা বললেও অভ্যন্তরীণ ঋণের প্রধান সোর্স হয়ে পড়েছে সঞ্চয়পত্র বিক্রি থেকে সংগৃহীত অর্থ।

এদিকে, জুলাই-জানুয়ারি আগের কেনা সঞ্চয়পত্রের মূল ও সুদ পরিশোধ বাবদ ব্যয় হয়েছে ২২ হাজার ২৬০ কোটি টাকা। সুদ বাবদ পরিশোধ করা হয় ১৪ হাজার ১১১ কোটি টাকা।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
মে ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া