adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পুঁজিবাজারে ৬২ শতাংশ প্রতিষ্ঠানের দর পতন

ডেস্ক রিপোর্ট : সপ্তাহের চতুর্থ কার্যদিবসে বিনিয়োগকারীদের বিক্রয় চাপে ৬১.৯১ শতাংশ বা ২১৩টি কোম্পানি ও ফান্ডের শেয়ার দর কমেছে। এসময় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স ৪০.৪২ পয়েন্ট কমেছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ৬১.৬৭ শতাংশ বা ১৬৯টি কোম্পানি ও ফান্ডের দর কমেছে। এসময় সিএসই’র সাধারণ মূল্যসূচক সিএসসিএক্স কমেছে ৫৬.৪৬ পয়েন্ট। এদিন সিএসই’র সার্বিক লেনদেন ৩১ কোটি ৯০ লাখ টাকায় নেমে এসেছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৪টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১০২টির, দর কমেছে ২১৩টির ও দর অপরিবর্তিত ছিল ২৯টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ২৭ কোটি ৩৫ লাখ ২৪ হাজার ২৯৪টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। দিনশেষে ডিএসইতে ১ হাজার ২৪ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ৪০.৪২ পয়েন্ট কমেছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ৭.৫৭ ও ডিএস-৩০ সূচক ১৪.৫৬ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে প্রিমিয়ার ব্যাংক। কোম্পানিটির ৪০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ইউনাইটেড পাওয়ার, কোম্পানিটির ৩৭ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল গ্রামীণফোন।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল- বেক্সিমকো, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, ইউনাইটেড ফাইন্যান্স, আরএসআরএম স্টিল, লিগ্যাসি ফুটওয়্যার ও মেঘনা পেট্রোলিয়াম।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৮২টির, দর কমেছে ১৬৯টির ও অপরিবর্তিত ছিল ২৩টির। এসময় কোম্পানিটির ৩১ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৫৬.৪৬ পয়েন্ট কমেছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, কোম্পানিটির ১ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া