adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অর্থনৈতিক স্বাধীনতা সূচকে সাত ধাপ এগুলো বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট : সারা বিশ্বে অর্থনৈতিক স্বাধীনতার দিক থেকে বাংলাদেশ এখন ১২১তম অবস্থানে । মার্কিন অলাভজনক প্রতিষ্ঠান হেরিটেজ ফাউন্ডেশন প্রকাশিত অর্থনৈতিক স্বাধীনতা সূচক-২০১৯ এ সাত ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের।

এই তালিকায় ২০১৮ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিলো ১২৮ তম। হেরিটেজ ফাউন্ডেশনের দেয়া তথ্যমতে, ২০১৯ সালের সূচকে ৫৫ দশমিক ৬ শতাংশ স্কোর পেয়েছে বাংলাদেশ। আগের বছর এই স্কোর ছিলো ৫৫ দশমিক ১।

দক্ষিণ এশিয়ায় ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে। ভারতের অবস্থান ১২৯তম, এর দুইধাপ নিচে ১৩১তম অবস্থান আছে পাকিস্তান। এ ছাড়া নেপাল ১৩৬ তম ও শ্রীলঙ্কার ১১৫তম। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৪৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২৭তম।

তবে প্রতিবেদনের বাংলাদেশ অংশে বলা হয়, সার্বিকভাবে বাংলাদেশের স্কোর আঞ্চলিক ও বৈশ্বিক গড় স্কোরের চেয়ে কম।

অর্থনৈতিক স্বাধীনতা সূচকে সাত ধাপ এগুলো বাংলাদেশ

অর্থনৈতিক স্বাধীনতা সূচক-২০১৯

বলা হয়, ‘মূলত বেসরকারি খাতে ব্যয় বৃদ্ধির ওপর ভর করে দুই দশক ধরে বাংলাদেশের জিডিপি ৬ শতাংশের বেশি হারে বাড়ছে। কিন্তু নাজুক অবকাঠামো, লাগামহীন দুর্নীতি ও ধীরগতির অর্থনৈতিক সংস্কারের কারণে ভূগতে হচ্ছে দেশটিকে।’

তালিকায় বরাবরের মতো সবার ওপরে রয়েছে হংকং। এরপর রয়েছে সিঙ্গাপুর, নিউজিল্যান্ড, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া। আর তালিকার নিচের দিকে রয়েছে উত্তর কোরিয়া, কিউবা, ভেনেজুয়েলা, জিম্বাবুয়ে, কঙ্গো আর সুদান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া