২২শে আগস্ট, ২০১৯ ইং | ৭ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

চুরির হ্যান্ডসেট ঠেকানো যাবে: তথ্যপ্রযুক্তি মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : মোবাইল হ্যান্ডসেট যাচাইয়ে উদ্যোগ নিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। এখন থেকে খুদেবার্তা (এসএমএস) পাঠিয়ে যে কেউ নিজ নিজ সেট বৈধ না অবৈধ তা জানতে পারবে। এই কাজে ও আরো কিছু সুবিধা নিশ্চিতে হ্যান্ডসেটের তথ্য নিয়ে একটি তথ্যভাণ্ডার (ডেটাবেইজ) চালু করেছে বিটিআরসি।

তাদের কার্যালয়ে মঙ্গলবার ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার আনুষ্ঠানিকভাবে এই ডেটাবেইজ উদ্বোধন করেন। তিনি বলেন, চুরি করে হ্যান্ডসেট আমদানি করায় যে রাজস্ব ক্ষতি হত, তা (ঠেকানো) প্রযুক্তি ছাড়া সম্ভব নয়, এখন তা করা যাবে।

বিটিআরসি জানায়, যে কেউ নিজের সেটের তথ্য যাচাইয়ে KYD<Space> ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠিয়ে দিলেই ফিরতি মেসেজ যাবে। যেখানে জানানো হবে, তার সেটটি ডেটাবেইজে সংরক্ষিত রয়েছে কি না। এই সেবা পেতে কোনো ধরনের নিবন্ধন প্রয়োজন হবে না।

তবে এখন ব্যবহৃত সব নম্বর এ ডেটাবেইজে পাওয়া যাবে না। শুধু ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে বৈধভাবে আমদানিকৃত এবং স্থানীয়ভাবে উৎপাদিত হ্যান্ডসেটের বেশিরভাগ আইএমইআই নম্বর এই তথ্যভাণ্ডারে সংরক্ষিত আছে।

সরকারি কোনো পরিসংখ্যান না থাকলেও ব্যবসায়ীদের হিসাবে, বাজারে যত মোবাইল হ্যান্ডসেট আছে, তার প্রতি তিনটির একটিই নকল বা অননুমোদিত। তাদের হিসাবে প্রতি বছর এক কোটির বেশি অবৈধ ও নকল মোবাইল হ্যান্ডসেট বাজার আসছে, যার বাজার মূল্য প্রায় দুই হাজার কোটি টাকা।

দুটি ফোনের আইএমইআই নম্বর কখনও এক হয় না। নকল ফোনে আইএমইআই নম্বর থাকে না, থাকলেও সেটি হয় জাল। সন্ত্রাসী ও অপরাধমূলক কর্মকাণ্ডে এ ধরনের আইএমইআই নম্বরবিহীন সেটই বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে বলে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযোগ।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া