২১শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং | ৯ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

adv

চুক্তিহীন ব্রেক্সিটের প্রস্তুতিতে ৫ কোটি ৭০ লাখ ডলারের পরিকল্পনা করছে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক : চুক্তিহীন ব্রেক্সিটের প্রস্তুতি হিসেবে ৫ কোটি ৭০ লাখ ডলারের পরিকল্পনা চালু করেছে ফ্রান্স। এই পরিকল্পনা অনুসারে, সমুদ্রবন্দর ও বিমানবন্দরে বিনিয়োগ করা হবে। খবর আল জাজিরার।

ফ্রান্সের প্রধানমন্ত্রী এডোয়ার্ড ফিলিপ বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) বলেন, আগামী ২৯ মার্চ ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে কোন চুক্তি ছাড়াই ব্রিটেনের বিদায় নেওয়ার সম্ভাবনা বেড়েই চলেছে।

তিনি বলেন, এমন পরিস্থিতিতে সরকারের দায়িত্ব হচ্ছে আমাদের দেশকে কঠোর ব্রেক্সিটের জন্য প্রস্তুত রাখা। দেশের নাগরিকদের স্বার্থ রক্ষায় কাজ করা। এজন্যই আমি চুক্তিহীন ব্রেক্সিটের পরিকল্পনাটি চালু করেছি।

আগামী তিন সপ্তাহের মধ্যে যুক্তরাজ্য ও ফ্রান্সের মধ্যকার সম্পর্কের বিভিন্ন দিক বিবেচনা করে এ বিষয়ে পাঁচটিও ফরমান জারি করা হবে।

প্রথম ফরমানটিতে ফ্রান্সে অবস্থানকারী ব্রিটিশ নাগরিকদের অধিকার সম্পর্কে বিস্তারিত উল্লেখ থাকবে বলে ধারণা করা হচ্ছে।
ব্রেক্সিটের পর আরও ১২ মাস ফ্রান্সে বসবাস করতে পারবেন ব্রিটিশ নাগরিকরা। এই সময়ের মধ্যে তারা দেশটিতে আরও বেশি সময় থাকতে চাইলে তার জন্য আবেদন করতে পারবে। এছাড়া, ফ্রান্সে নিয়ন্ত্রিত খাতগুলোতে যুক্তরাজ্যের প্রতিষ্ঠানগুলোকে কাজ চালিয়ে যাওয়ার অনুমোদন দেওয়া হবে প্রথম ফরমানে।

দ্বিতীয় ফরমানে ফ্রান্সের বিমানবন্দর ও সমুদ্রবন্দরগুলোতে নিয়ন্ত্রণের বিষয়টি উল্লেখ করবে। কিছু নিয়ম শিথিল করা হবে।

তৃতীয় ফরমানে, ফ্রান্সে সড়ক পরিবহণের অনুমোদন নিশ্চিত করা হবে।

ব্রেক্সিটের পর ব্রিটেন তাদের অর্থনৈতিক পাসপোর্ট হারালে দুই দেশের মধ্যে আর্থিক সেবা ঝুঁকিতে পড়তে পারে। তেমনটা যেন না হয় সেজন্যও পদক্ষেপ গ্রহণ করছে ফ্রান্স। সর্বশেষ ফরমানে যুক্তরাজ্যের সঙ্গে ফ্রান্সের সামরিক সরঞ্জাম বিনিময় নিয়ে অনুমোদন নিশ্চিত করা হবে।

ফিলিপ বলেন, ব্রেক্সিট একটা পরিবর্তন আনবে অবশ্যই। কিন্তু আমরা দুই দেশের মধ্যকার চমৎকার সম্পর্ক বজায় রাখতে অঙ্গীকারবদ্ধ।

কঠোর ব্রেক্সিট বা চুক্তিহীন ব্রেক্সিট হলে যুক্তরাজ্যের সঙ্গে ইইউ সদস্যভুক্ত দেশগুলোর বাণিজ্যিক সম্পর্ক ব্যাহত হতে পারে। এজন্য ফ্রান্সের পাশাপাশি সতর্ক রয়েছে অন্যান্য সদস্য দেশগুলোও।

ডাচ বিদেশী বাণিজ্য বিষয়ক মন্ত্রী ইনগ্রিড কাগ জানিয়েছেন, নেদারল্যান্ড আগামী ২৮ জানুয়ারি একটি বড় ধরণের তথ্য ক্যাম্পেইন চালু করবে।

জার্মানি জানিয়েছে, ব্রেক্সিটের পর ইইউ’র সঙ্গে যুক্তরাজ্যের মধ্যে সম্পর্ক নিশ্চিত করতে একটি চুক্তি যেন তৈরি থাকে তা নিশ্চিত করতে আসন্ন দিনগুলোতে কাজ করবে তারা। কিন্তু দেশটির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস জানিয়েছেন, তারা চুক্তিহীন ব্রেক্সিটের জন্যও প্রস্তুতি নিচ্ছেন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
ফেব্রুয়ারি ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জানুয়ারি    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া