১৮ই জানুয়ারি, ২০১৯ ইং | ৫ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

পুরুষ থেকে নারী হওয়া সেই অপসরা এখন কংগ্রেসে

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে পুরুষ থেকে নারী হয়ে ওঠা এক নারীকে দেশটির বৃহৎ ও প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেসের মহিলা শাখার নির্ধারণী পর্যায়ের দায়িত্ব দেয়া হয়েছে।

অপসরা রেড্ডি নামে ওই রূপান্তরী নারীকে মহিলা কংগ্রেসের সাধারণ সম্পাদক পদে দায়িত্ব দিয়েছেন দলটির সভাপতি রাহুল গান্ধী।

মঙ্গলবার জাতীয় মহিলা কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক পদে নিয়োগ দেন রাহুল। অপসরা রেড্ডির সঙ্গে একটি ছবি তুলে এই ঘোষণা দেন কংগ্রেস সভাপতি।

এই প্রথম ভারতের কোনো জাতীয় রাজনৈতিক দলে গুরুত্বপূর্ণ পদে আসীন হলেন এক রূপান্তরী নারী। তবে কংগ্রেসে যোগ দেয়ার আগে তামিলনাড়ুভিত্তিক রাজনৈতিক দল এআইএডিএমকের মুখপাত্র ছিলেন রেড্ডি।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়- জাতীয় মহিলা কংগ্রেসের সভানেত্রী সুস্মিতা দেব বলেন, ‘অপসরার সঙ্গে আমার কলকাতায় কয়েক মাস আগে আলাপ হয়। ওর রাজনৈতিক চিন্তাভাবনার স্বচ্ছতা খুব পছন্দ হয়েছিল। তখনই ওকে কংগ্রেসে আসতে আহ্বান জানাই। এরপরে রাহুল গান্ধীর সঙ্গেও ওর ব্যাপারে কথা বলি। তখন রাহুল গান্ধী সঙ্গে সঙ্গেই বলেন যে রূপান্তরকামীদেরও দলে জায়গা দেয়ার প্রয়োজন আছে। তারপরেই মঙ্গলবার রাহুল গান্ধীর সামনে অপসরা দলে যোগ দিয়েছেন।’

অপসরা রেড্ডি একজন সাংবাদিক। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসসহ ভারতের বেশ কয়েকটি জনপ্রিয় ইংরেজি দৈনিকে সাংবাদিক এবং সম্পাদকের দায়িত্ব পালন করেছেন তিনি।

এ ছাড়া তিনি দীর্ঘদিন সাংবাদিকতা করার পাশাপাশি নানা ধরনের অ্যাক্টিভিজমের সঙ্গেও যুক্ত ছিলেন।

তার ভাষ্য, তার সবসময়েই মনে হতো যে আরও বড় কিছু করতে হলে রাজনৈতিক প্ল্যাটফর্ম দরকার। যেখানে আমি বৃহত্তর সমাজের জন্য নীতিগত কিছু বদল ঘটাতে পারব। সেই জায়গা থেকেই এআইএডিএমকে দলে যোগ দিয়েছিলেন তিনি।

অপসরা বলেন, অনেকেই বলত যে ভারতে থেকে এ ধরনের কর্মকাণ্ড চালানো কঠিন। লোকে আমাকে দেখে হাসবে। তাই আমাকে বিদেশে চলে যাওয়ার পরামর্শ দিয়েছিল অনেকে। কিন্তু চ্যালেঞ্জটা গ্রহণ করে একদিকে যেমন আমি সাংবাদিকতা চালিয়ে গেছি, তেমনই রূপান্তরকামীদের অধিকার নিয়ে সারা দেশে দৌড়ে বেড়িয়েছি।

রূপান্তরী নারী ও অ্যাক্টিভিস্ট রঞ্জিতা সিনহা বলেন, ‘কংগ্রেসের মতো দলে ওর (অপসরা রেড্ডি) এই পদ পাওয়া নিঃসন্দেহে রূপান্তরকামীদের কাছে একটা বড় পাওয়া। আমরা নাচ, গান, শিক্ষা বা অধ্যাপনার মতো বিভিন্ন ক্ষেত্রে মাথা তুলে দাঁড়াচ্ছি। সে রকমই রাজনীতিও যে আমরা বুঝি, সেই জায়গাটাকেই সম্মান দিল কংগ্রেস দল।’

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জানুয়ারি ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ডিসেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া