২৫শে মার্চ, ২০১৯ ইং | ১১ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

adv

মজুরি কাঠামো পর্যালোচনার সিদ্ধান্ত, শ্রমিকদের কাজে ফেরার আহ্বান

ডেস্ক রিপাের্ট : তিন দিন ধরে পোশাক শ্রমিকদের টানা বিক্ষোভের প্রেক্ষিতে দেড় মাস আগে ঘোষিত নতুন মজুরি কাঠামো পর্যালোচনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এক মাসের মধ্যে সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি শ্রমিকদের কাজে ফেরার আহ্বান জানিয়েছেন।

ন্যূনতম মজুরি বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে মঙ্গলবারও রাজধানীর মিরপুর, উত্তরখান, দক্ষিণখান, আজমপুরসহ বিভিন্ন এলাকায় রাস্তায় নেমে বিক্ষোভ করেন শ্রমিকরা।

এ সময় পুলিশের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টাধাওয়া এবং বেশ কয়েকটি গাড়িও ভাঙচুরের ঘটনা ঘটে। শ্রমিক অবরোধের কারণে এসব এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ। বিকালে শ্রমিকরা রাস্তা ছেড়ে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

এদিকে সমস্যা সমাধানে মালিক ও শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে শ্রমভবনে বৈঠকে বসেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি ও শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান।

বৈঠকে এক মাসের মধ্যে সমস্যার সমাধান করা হবে বলে আশ্বাস দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি।

তিনি বলেন, মালিক ও শ্রমিক প্রতিনিধিদের পক্ষ থেকে ৫ জন করে সদস্য নিয়ে পর্যালোচনা কমিটি গঠন করা হবে।

শ্রমিকদের কাজে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, নতুন গ্যাজেটে কেউ যদি বেতন কম পেয়ে থাকে তা চলতি মাসের বেতনের সঙ্গে সমন্বয় করা হবে। অর্থাৎ চলতি মাসের বেতনের সঙ্গে সেই টাকা পরিশোধ করা হবে। সমস্যা সমাধানে কাজ করবে মালিক ও শ্রমিক প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত কমিটি। তবে সন্ত্রাসী সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুশিয়ারি দিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

ন্যূনতম মজুরি বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে গত রোববার থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ শুরু করেন পোশাক শ্রমিকরা। মঙ্গলবারও তারা বিক্ষোভ করেন। সকাল ৯টায় মিরপুরের কালশীর এলাকায় ২২তলা গার্মেন্টসের সামনে শ্রমিকরা অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পুলিশ গেলে শ্রমিকদের সঙ্গে বেশ কয়েকবার ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। তবে পরবর্তীতে তাদের সড়কের এক পাশে অবস্থান করতে দেয় পুলিশ।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
মার্চ ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ফেব্রুয়ারি    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া