adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকে তেজিভাব, পুঁজিবাজারে হাজার কোটি লেনদেন

ডেস্ক রিপাের্ট : নির্বাচনের পর টানা উত্থানে দেশের পুঁজিবাজার। সূচকের তেজিভাবে গত ৪ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ৩০১ পয়েন্ট। এদিকে রোববার দিনশেষে ডিএসইতে ১ হাজার ২৬ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৭৩ পয়েন্ট বেড়েছে। এদিন সিএসইতে ৫৩ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় দেখা যায়।

বাজার পর্যালোচনায় দেখা যায়, রবিবার ডিএসইএক্স বেড়েছে ৯৬ পয়েন্ট। যা ৩ জানুয়ারি ৯৪ পয়েন্ট, ২ জানুয়ারি ৩১ পয়েন্ট ও ১ জানুয়ারি ৮০ পয়েন্ট বেড়েছিল। এই উত্থানের মাধ্যমে ডিএসইএক্স ৫৬৮৭ পয়েন্টে উঠে এসেছে। যা বিগত ৮ মাস বা ২০১৮ সালের ৭ মে’র পর সর্বোচ্চ।

এদিন ডিএসইতে ১ হাজার ২৬ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা ডিএসইতে বিগত সাড়ে ৩ মাস বা ২০১৮ সালের ১৭ সেপ্টেম্বরের পর সর্বোচ্চ। সর্বশেষ এর চেয়ে বেশি লেনদেন হয়েছিল ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৪ কোটি টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানির মধ্যে ২৬৫টি বা ৭৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৬২টি বা ১৮ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি বা ৫ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিবিএস কেবলসের শেয়ার। এদিন কোম্পানির ৩১ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা প্যারামাউন্ট টেক্সটাইলের ২৯ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৫ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

লেনদেনে এরপর রয়েছে- ভিএফএস থ্রেড, ব্র্যাক ব্যাংক, ড্রাগণ সোয়েটার, খুলনা পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, ইনটেক ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৭৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৪৪০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৮টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির দর। আর ৫৩ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া