adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বছর সেরা ৫ বলিউড পরিচালক

বিনোদন ডেস্ক : চলচ্চিত্র পরিচালকরা অনেকটা জাহাজের ক্যাপ্টেনের মতো। সঠিক দিক নির্দেশনার অভেবে যেমন জাহাজের গতিপথ পাল্টে যায়, তেমনি বড় বাজেট ও নামকরা তারকা থাকা সত্ত্বেও একটি ছবি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। ঠিক যেমনটি হয়েছিল চলতি বছর মুক্তি পাওয়া সালমানের ‘রেস থ্রী’ ছবির ক্ষেত্রে। দর্শক, সমালোচক এমনকি ছবির মূল চরিত্র সালমান খানও ছবিটির ব্যর্থতার জন্য পরিচালক রেমো ডি সুজার বাজে নির্দেশনাকে দায়ী করেছেন। তবে এর মধ্যেও আলোচনায় এসেছেন বেশ কয়েকজন পরিচালক। বছরের সেরা কিছু ছবি উপহার দিয়ে অভিনয়শিল্পীদের পাশপাশি সমান আলোচনায় তাঁরাও। এমনই ৫ পরিচালকের কথা জানা যাক-

রাজকুমার হিরানি

বলিউডের অন্যতম সেরা পরিচালকদের একজন রাজকুমার হিরানি। ক্যারিয়ারে খুব বেশী ছবি তিনি বানাননি। তবে যে কয়টি বানিয়েছেন সবগুলোই বক্স অফিসে ব্লকবাস্টার তকমা লাভ করেছে। সর্বশেষ তাঁর নির্মিত ছবি ‘সঞ্জু’, যা এ বছরের সবচেয়ে আলোচিত ও ব্যবসাসফল ছবি। ভারতে মোট ৩৪১ কোটি ২২ লাখ রুপি আয় করে এ বছরের সর্বোচ্চ আয় করা ছবির তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছে ‘সঞ্জু’। এই ছবির অভিনয়শিল্পীদের পাশপাশি রাজকুমারের পরিচালনা দক্ষতার প্রশংসাও জুটেছে দর্শক সমালোচকদের কাছ থেকে। শুটিংয়ের আগে সঞ্জয় দত্তের সঙ্গে বৈঠক, ছবির চরিত্র বিন্যাস, সঞ্জয়ের চরিত্রে রণবীর কাপুরকে দুর্দান্ত মানিয়ে নেওয়া, নিখুঁত অভিনয় এ সবকিছুর পেছনে কাজ করেছে রাজকুমারের মস্তিষ্ক। তবে ছবিতে সঞ্জয় দত্তের কিছু সত্যি সঠিকভাবে তুলে না ধরার জন্য কিছুটা সমালোচনার মুখেও পড়েছিলেন তিনি।

সঞ্জয় লীলা বানসালি

পৌরাণিক কাহিনীকে সিনেমার ফ্রেমে বন্দী করার যথেষ্ট মুন্সিয়ানা দেখিয়েছেন পরিচালক সঞ্জয় লীলা বানসালি। এক সময় সালমান, শাহরুখ, ঐশ্বরিয়াদের সঙ্গে জুটি গড়ে বহু হিট ছবি উপহার দিয়েছেন। নব্বইয়ের এই প্রজন্মের পর এখন তাঁর ছত্রচ্ছায়ায় রয়েছেন হালের সেনসেশন দীপিকা পাড়ুকোন ও রণবীর সিং। ইতিমধ্যে এ দু’জন তাঁর বেশ কয়েকটি ছবিতে অভিনয় করেছেন। এরমধ্যে একটি চলতি বছরের অন্যতম আলোচিত ও ব্যবসাসফল ছবি ‘পদ্মাবত’। এই ছবিতে ভারতীয় উপমহাদেশের শাসক আলাউদ্দিন খিলজির জীবন কাহিনী ফ্রেমে বন্দী করে হইচই ফেলে দিয়েছিলেন বানসালি। ছবির কিছু দৃশ্যপট নিয়ে সমালোচনার মুখে পড়লেও, দিন শেষে তাঁর নির্মাণশৈলীর প্রশংসায় পঞ্চমুখ ছিলেন দর্শক, সমালোচকরা। বিশেষ করে ছবির লোকেশন, পোশাক, সংগীত, কারিগরি দিক সবকিছুই পেয়ছে উপচে পড়া প্রশংসা।

এস শঙ্কর

চলতি বছর বলিউডের অন্যতম সফল পরিচালকদের মধ্যে একজন এস শঙ্কর। তবে তিনি দক্ষিণ ভারতীয় ছবির বেশ পরিচিত মুখ। বেশকিছু সফল মালায়ালাম ছবি পরিচালনা করেছেন তিনি। তবে এ বছর তাঁর কাঁধে পড়ে ভারতের ইতিহাসে সবচেয়ে বড় বাজেটের ছবি ‘২.০’ নির্মাণের দায়ভার। প্রায় ৬০০ কোটি রুপি বাজেটের এই ছবি বেশ ভালোভাবেই শেষ করতে পেরেছেন তিনি। মুক্তির পর প্রশংসাও জুটেছে চলচ্চিত্র সমালোচকদের। কারণ অনেক উচ্চ প্রযুক্তির এই ছবির ভিজুয়াল ইফেক্টস, পোশাক, ঝুঁকিপূর্ণ দৃশ্যধারণ সব কিছুতেই মুন্সিয়ানা দেখিয়েছেন শঙ্কর।

শ্রীরাম রাঘবান

শ্রীরাম রাঘবানকে হলিউডের কিংবদন্তি পরিচালক আলফ্রেড হিচককের সঙ্গে তুলনা করা হয়। হিচকক যেমনি একটি সাধারণ চিত্রনাট্যকে নিখুঁত থ্রিলারে পরিণত করতে পারতেন, তেমনি শ্রীরামও করে দেখিয়েছেন চলতি বছরের অন্যতম আলোচিত ছবি ‘আন্ধাধুন’-এ। অনেকেই ছবিটিকে বলিউডের অন্যতম সেরা থ্রিলার ছবির তকমা দিয়েছেন। কারণ হাই প্রোফাইল কোনো তারকা এবং বড় বাজেট ছাড়াও ছবিটি বক্স অফিসে সুপার হিট তকমা লাভ করে। আর এর নেপথ্যে ছিলেন শ্রীরাম। ছবির চরিত্রের বিন্যাস, সিকোয়েন্স সাজানো, সংগীত এ সবকিছুই অত্যন্ত নিখুঁতভাবে করেছেন এই পরিচালক।

অমিত শর্মা

অনেক সম্ভাবনাময় পরিচালকদের একজন অমিত শর্মা। বলিউডে এ পর্যন্ত মাত্র দু’টি ছবি পরিচালনা করেছেন। এরমধ্যে দ্বিতীয় ছবি ‘বাধাই হো’-তে করেছেন বাজিমাত। চলতি বছর মুক্তি পাওয়া ছবিগুলোর মধ্যে অমিতের এই ছবি দর্শক সমালোচকদের প্রশংসাসহ পেয়েছে ঈর্ষণীয় ব্যবসায়িক সফলতা। এই ছবিতেও তেমন কোনো ওজনদার তারকা নেই। কিন্তু অমিতের নির্মাণশৈলী, বিশেষ করে ছবির কিছু কিছু দৃশ্যকে বেশ আবেগপ্রবণ ভাবে দেখিয়েছেন তিনি। এই ছবি দেখার পর চলচ্চিত্র বিশ্লেষকদের অনেকেই তাঁকে বহুদূর এগিয়ে যাবার আশা প্রকাশ করেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া