adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জালিয়াতি আতঙ্কে খাতুনগঞ্জের ব্যবসায়ীরা

image_63093_0চট্টগ্রাম: বার বার চেক প্রতারণা, ডিও জালিয়াতি ও পাওনা টাকা পরিশোধ না করে ব্যবসায়ী উধাও হওয়ার ঘটনায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন দেশে ভোগ্যপণ্যের বৃহৎ বাজার খাতুনগঞ্জের ব্যবসায়ীরা। গত তিন দিনে বাজারের ব্যবসায়ী ও বিভিন্ন ব্যাংকের প্রায় ৬৩০ কোটি টাকা বকেয়া রেখে উধাও হয়েছেন খাতুনগঞ্জের দুই ডাল ব্যবসায়ী। এতে উদ্বগ্ন হয়ে পড়েছেন ব্যবসায়ী ও ব্যাংক কর্তৃপক্ষ।



এর মধ্যে মেসার্স ইয়াসির এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. মোজাহের হোসেন প্রায় ৬০০ কোটি টাকা ও মা ট্রেডিংয়ের স্বত্বাধিকারী জগন্নাথ মিত্র প্রায় ৩০ কোটি টাকা নিয়ে উধাও হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।



অভিযুক্ত দু’ব্যবসায়ীর পাওনাদার ও খাতুনগঞ্জের ডাল ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, খাতুনগঞ্জের বিভিন্ন ব্যবসায়ী ও ব্যাংকের প্রায় ৬০০ কোটি টাকা বকেয়া রেখে গত শনিবার থেকে গা ঢাকা দিয়েছেন ডাল আমদানিকারক প্রতিষ্ঠান ইয়াসির এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. মোজাহের হোসেন। প্রতিষ্ঠানটির কাছে খাতুনগঞ্জের মীর গ্রুপের স্বত্বাধিকরী সালামের ৬০ কোটি, সালমা ট্রেডিংয়ের শামসুল আলমের ৫৫ কোটি, আলম ব্রাদার্সের এনামুল হক এনামের ২২ কোটি, এমএইচ গ্রুপের মিন্ঠুর ৯ কোটি, বিসমিল্লাহ ট্রেডিংয়ের জামাল হোসেনের ৮ কোটি, হাসান অ্যান্ড ব্রাদার্সের মীর মোহাম্মদ হাসানের ৩ কোটিসহ প্রায় ৩০ ডাল ব্যবসায়ীর ১৫০ কোটি টাকা পাওনা রয়েছে। এছাড়া ৪টি বেসরকারি ব্যাংকের খাতুনগঞ্জ শাখায় প্রতিষ্ঠানটির বকেয়া ঋণ প্রায় ৪৫০ কোটি টাকা।  



ব্যবসায়ীরা জানিয়েছেন, খাতুনগঞ্জে দীর্ঘ কয়েক বছর ধরে ডাল জাতীয় পণ্যের আমদানি ও ব্যবসার সঙ্গে জড়িত ইয়াসির এন্টারপ্রাইজের স্বত্বাধিকরী মো. মোজাহের হোসেন। সততার সাথে ব্যবসা করছিলেন তিনি। কিন্তু গত রমজানে ছোলা ও অন্যান্য ডাল জাতীয় পণ্য আমদানি করে সবচেয়ে বেশি ক্ষতিতে পড়েন এই প্রবীণ ব্যবসায়ী। মাঝির ঘাট গোডাউনে রাখা একই পণ্য কয়েকজন ব্যবসায়ীর কাছে বিক্রির পর তার জালিয়াতি ও দেউলিয়ার বিষয়টি ব্যবসায়ীদের নজরে আসে। এরপর গত দু’মাস আগে পাওনাদাররা খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের দারস্থ হয়।



অ্যাসোসিয়েশনের নেতারা দেড় মাসের মধ্যে পাওনাদারদের ৬০ শতাংশ পাওনা পরিশোধের কথা বলে বিষয়টি মিটমাট করে। এরপর অভিযুক্ত ব্যবসায়ী মোজাহের হোসেন সমিতির কাছ থেকে পাওনা পরিশোধ করতে আরো দেড়মাস সময় চেয়ে নেন। এর ফাঁকে গত শনিবার থেকে ওই ব্যবসায়ীর প্রতিষ্ঠান ইয়াসির এন্টারপ্রাইজ (১০৬, খাতুনগঞ্জ) বন্ধ রয়েছে। সোমবার নগরীর খুলশি আবাসিক এলাকার ১ নম্বর সড়কের ইকুইটি ভিলায় ওই ব্যবসায়ীর আবাসিক ফ্লাটে তালাবদ্ধ দেখতে পান পাওনাদাররা।



প্রতারিত ব্যবসায়ীরা মনে করছেন, মোজাহের হোসেন ব্যবসায়ী ও ব্যাংকের ৬০০ কোটি টাকা আত্মসাৎ করে কানাডা পাড়ি জমিয়েছেন। টাকা পরিশোধ করতে নির্দিষ্ট সময়ের পর দ্বিতীয় দফা সময় বাড়িয়ে দিয়ে সমিতি ওই ব্যবসায়ীকে দেশ ছেড়ে পালিয়ে যেতে সহযোগিতা করেছে বলে অভিযোগ পাওনাদারদের।



এ ব্যাপারে হাসান অ্যান্ড ব্রাদার্সের স্বত্বাধিকারী মীর মোহাম্মদ হাসান বলেন, ‘ইয়াসির এন্টারপ্রাইজ থেকে আমার পাওনা ছিল প্রায় ১১ কোটি টাকা। এরমধ্যে ৭ কোটি টাকা পরিশোধ করলেও বাকি ৪ কোটি  টাকা পাওয়া যায়নি। গত রোববার থেকে প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী মো. মোজাহের হোসেনের প্রতিষ্ঠান, বাসা ও মোবাইলে যোগাযোগ করেও পাওয়া যাচ্ছে না। এই ব্যাপারে সমিতির মাধ্যমে আইনগত ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে।’



এদিকে পাওনা আদায়ে ইয়াসির এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. মোজাহের হোসেনের বিরুদ্ধে গত শনিবার কোতোয়ালি থানায় একটি মামলা দায়ের করেছেন এক ব্যবসায়ী। ওই ব্যবসায়ী যাতে পালিয়ে যেতে না পারেন সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইমিগ্রেশন পুলিশকে জানানো হয়েছে বলে জানান কোতোয়ালী থানা পুলিশ।



এদিকে বাজারে বিভিন্ন ব্যবসায়ীর প্রায় সাড়ে ৩০ কোটি টাকা বকেয়া রেখে গা ঢাকা দিয়েছেন অপর ডাল ব্যবসায়ী মা ট্রেডিংয়ের স্বত্বাধিকারী জগন্নাথ মিত্র। গত  রোববার থেকে তার প্রতিষ্ঠানটিও বন্ধ রয়েছে বলে জানিয়েছেন পাওনাদাররা। প্রতিষ্ঠানটির কাছে মাসুদ অ্যান্ড ব্রাদার্সের স্বত্বাধিকারী আবুল বশরের ১০ কোটি টাকা, এমজি ট্রেডিংয়ের মুসলিমের ৪ কোটি টাকা, এমএইচ গ্রুপের মিন্টুর সাড়ে ৩ কোটি টাকা, হাসান অ্যান্ড ব্রাদার্সের সাড়ে ৩ কোটি টাকা ও সালমা ট্রেডিংয়ের ১২ লাখ টাকা পাওনা রয়েছে বলে জানা গেছে।



খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও চেম্বার পরিচালক সৈয়দ সগীর আহমেদ বলেন, ‘খাতুনগঞ্জের ইতিহাসে এটি বৃহত্তম আর্থিক প্রতারণার ঘটনা। বিশাল অংকের এই টাকা আত্মসাতের ঘটনা বাজারে বিরূপ প্রভাব ফেলবে। গত রোববার বিষয়টি নিয়ে অ্যাসোসিয়েশনের জরুরি সভায় এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য ৪ জনের একটি কমিটি গঠন করা হয়েছে।’ ।



সমিতির সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ জামাল হোসেন বলেন, ‘যুগের পর যুগ খাতুনগঞ্জে বিশ্বাসের ওপর ব্যবসা-বাণিজ্য চলে আসছে। কিন্তু অর্থ আত্মসাৎ, চেক জালিয়াতি, ডিও জালিয়াতির ঘটনায় এখন ব্যবসায়ীরা একে অপরকে বিশ্বাস করতে পারছেন না। ১৯৮৮ সালে বিভূতিভূষণ নামে এক ব্যবসায়ীর কোটি টাকা নিয়ে লাপাত্তার মাধ্যমে প্রাচীন এই বাজারে ব্যবসায়ীদের বিশ্বাসে ছেদ পড়ে।’



তিনি জানান,  এর আগেও চাক্তাই-খাতুনগঞ্জ থেকে ব্যবসায়ী ও ব্যাংকের পাওনা পরিশোধ না করে লাপাত্তা হয়েছেন মিলন বাবু, শাহজাহান, ওসমান গনি, মো. ইদ্রিস, দেবাশীষ সাহা, আজগর, ইব্রাহিমসহ শতাধিক ব্যবসায়ী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া