১১ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৭শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

আইপিএল নিলাম : ২ কোটিতে নেই কোনও ভারতীয় ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক : ১৮ ডিসেম্বর জয়পুরে বসবে দ্বাদশ আইপিএলের নিলামের আসর। তার আগে বিসিসিআই-এর তরফে নিলামের জন্য নাম নথিভূক্ত করা ক্রিকেটারদের তালিকা সম্পর্কে স্বচ্ছ ধারণা দেওয়া হলো। বিজ্ঞপ্তি মারফৎ ভারতীয় বোর্ড জানিয়ে দেয়, এবার এক হাজারেরও বেশি ক্রিকেটার আইপিএল নিলামে অংশ নেওয়ার জন্য আবেদন জানিয়েছেন।

উল্লেখযোগ্য বিষয় হল, এবার কোনও ভারতীয় ক্রিকেটার দুই কোটি টাকার সর্বোচ্চ বেস প্রাইসে নিজেদের নাম নথিভূক্ত করাননি। ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি ‘নূন্যতম মূল্য’ পেসার জয়দেব উনাদকাটের, যিনি গতবার ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি দামে বিক্রি হয়েছিলেন। এবারও বড় অঙ্কের দর পাওয়ার প্রত্যাশায় রয়েছেন তিনি।

অবিক্রিত থাকার সম্ভাবনার কথা মাথায় রেখে যুবরাজ সিং নিজেকে সর্বোচ্চ বেস প্রাইসের তালিকায় রাখেননি। তিনি এক কোটিতে থেকে শুরু করতে চান নিলাম।

একা যুবি নন, নিজেদের এক কোটির তালিকায় রেখেছেন আরও বেশ কয়েকজন ভারতীয় তারকা। টিম ইন্ডিয়ার দুই পেসার ইশান্ত শর্মা ও মহম্মদ শামি, স্পিনার অক্ষর প্যাটেল এবং উইকেটকিপার ঋদ্ধিমান সাহা নিজেদের নূন্যতম মূল্য নির্ধারণ করেছেন এক কোটি টাকা।

বিদেশিদের মধ্যে দুই কোটির বেস প্রাইসে চমক বলতে ইংল্যান্ডের তরুণ পেসার স্যাম কুরান, যাণর ব্যাটের হাত নেহাৎ মন্দ নয়। গতবার মুম্বই ইন্ডিয়ান্সের কোচিং টিমে থাকা লসিথ মালিঙ্গা দুই কোটির বেস প্রাইসেই নিজের ভাগ্য যাচাই করতে চান এবার। এছাড়া কোরি অ্যান্ডারসন, ব্রেন্ডন ম্যকালাম, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, কলিন ইনগ্রাম, ডার্সি শর্ট, ক্রিস ওকস, শন মার্শরা দুই কোটির সর্বোচ্চ বেস প্রাইসের তালিকায় রয়েছেন।

জাতীয় দলের ঠাসা ক্রীড়াসূচির কথা মাথায় রেখে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যারন ফিঞ্চ এবার আইপিএল নিলাম থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন।

এবছর মোট ১০০৩ জন ক্রিকেটার আইপিএল নিলামের জন্য নাম নথিভূক্ত করিয়েছেন। যাঁদের মধ্যে বিদেশি ক্রিকেটার ২৩২ জন। ২০০ জনের আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে। ৮০০ জন ক্রিকেটারের এখনও আন্তর্জাতিক অভিষেক হয়নি। তিনজন অ্যাসোসিয়েট দেশের ক্রিকেটার রয়েছেন তালিকায়। ৮০০ আনক্যাপড ক্রিকেটারের মধ্যে ৭৪৬ জন ভারতীয়।

বিদেশিদের মধ্যে সর্বাধিক ৫৯ জন ক্রিকেটার রয়েছেন দক্ষিণ আফ্রিকার। অস্ট্রেলিয়ার ৩৫, ওয়েস্ট ইন্ডিজের ৩৩, শ্রীলঙ্কার ২৮, আফগানিস্তানের ২৭, নিউজিল্যান্ডের ১৭, ইংল্যান্ডের ১৪, বাংলাদেশের ১০, জিম্বাবুয়ের ৫ এবং আয়ারল্যান্ড, হংকং, আমেরিকা ও নেদারল্যান্ডসের ১জন করে ক্রিকেটার আইপিএল নিলামের জন্য নাম রেজিস্টার করিয়েছে। আটটি ফ্র্যাঞ্চাইজি সম্মিলিতভাবে এবার সর্বাধিক ৭০জন ক্রিকেটারকে নিলাম থেকে কিনতে পারবে। – কলকাতা২৪

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
ডিসেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া