২১শে মার্চ, ২০১৯ ইং | ৭ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

adv

হঠাৎ উল্লম্ফনে সূচক বেড়েছে ৪৮ পয়েন্ট

ডেস্ক রিপাের্ট : সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দিনের শুরু থেকে হঠাৎ উল্লম্ফনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক ৪৮.৮৭ পয়েন্ট বেড়েছে। এসময় ডিএসইতে ৬৮৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসসিএক্স ৭৬.২৩ পয়েন্ট বেড়েছে। এসময় সিএসইতে ৩২ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১১টির, দর কমেছে ৮৫টির ও দর অপরিবর্তিত ছিল ৪৫টি প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ২১ কোটি ৪০ লাখ ৫৫ হাজার ৭৭৯টি শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৬৮৩ কোটি ৪৮ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৭৬ কোটি ৮৬ লাখ টাকা।অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ডিএসই’র লেনদেন বেড়েছে ১৩৩ কোটি ৬২ লাখ টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক বেড়েছে ৪৮.৮৭ পয়েন্ট। এসময় ডিএসইএক্স সূচক ৫৩৪৫ পয়েন্টে স্থিতি পেয়েছে। অপরদিকে, ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৯.০৬ ও ১৪.৪১ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে স্কয়ার ফার্মা। দিনশেষে কোম্পানিটির ১৮ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল অ্যাডভেন্ট ফার্মা, কোম্পানিটির ১৮ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে সায়হাম কটন।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- প্যাসিফিক ডেনিমস, ইউনাইটেড পাওয়ার, সিলভা ফার্মা, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, এমএল ডাইং ও সোনালী আঁশ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৬টির, দর কমেছে ৬৬টির ও দর অপরিবর্তিত ছিল ২২টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ৩২ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ৭৬.২৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯৩৩ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকার শীর্ষে উঠে এসেছে লাফার্জ হোলসিম বাংলাদেশ। কোম্পানিটির ১ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
মার্চ ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ফেব্রুয়ারি    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া