১১ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৭শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

adv

ঘূর্ণিঝড় নয়, ভারতে দেওয়া হল ভূমিকম্পের পূর্বাভাস

আন্তর্জাতিক ডেস্ক : ঘূর্ণিঝড় বা আবহাওয়ার পূর্বাভাস জানা গেলেও সাধারণত ভূমিকম্পের কোন পূর্বাভাস পাওয়া যায়না। এটি হঠাৎ আঘাত হানে। কিন্তু ভারতে একটি গবেষণা সংস্থা ভূমিকম্পের পূর্বাভাস দিয়েছেন। তারা বলছেন ধেয়ে আসছে ভয়াবহ ভূমিকম্প। যার কবলে পড়তে হবে বহু ভারতীয়কে।

বেঙ্গালুরুর জহরলাল নেহরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চ নামক একটি সংস্থা এই বিশয়ে দীর্ঘদিন ধরে গবেষণা চালিয়েছে। সম্প্রতি সেই গবেষণা থেকে প্রাপ্ত রিপোর্ট প্রকাশিত হয়েছে জিওলজিক্যাল জার্নাল নামক একটি বিজ্ঞান সংক্রান্ত পত্রিকায়।

সেই রিপোর্টে উঠে এসেছে চাঞ্চল্যকর এই তথ্য। সেই রিপোর্ট অনুসারে হিমালয়ের পার্বত্য এলাকার মাটি কেঁপে উঠবে অদূর ভবিষ্যতে। আর রিখটার স্কেলে সেই কম্পনের তীব্রতা হবে ৮.৫। হিমালয়ের একদম মধ্যবর্তী এলাকায় এই ভূমিকম্প ঘটবে বলে জানিয়েছেন বেঙ্গালুরুর উল্লিখিত সংস্থার গবেষক সিপি রাজেন্দ্রন।

ওই গবেষণা চালানো হয়েছে জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার পক্ষ থেকে প্রকাশিত নানাবিধ ছবি এবং গুগল কর্তৃক প্রকাশিত নানাবিধ ছবির উপরে ভিত্তি করে। একই সঙ্গে মহাকাশে ইসরোর পাঠানো উপগ্রহের চিত্রগুলিও সহায়ক ছিল ভূমিকম্প সম্পর্কিত গবেষণা চালানোর জন্য।

গবেষণায় উঠে এসেছে – হিমালয়ের যে এলাকায় ভূমিকম্প হতে পারে বলে মনে করা হচ্ছে সেগুলি ভারত এবং নেপালের সীমান্তবর্তী এলাকায় অবস্থিত। যদিও অধিকাংশ এলাকা ভারতের মধ্যেই অবস্থিত। ভারতের চোরগালিয়া এবং পশ্চিম নেপালের মোহনা খোলা এলাকা এই ভূমিকম্পের কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশংকা করা হচ্ছে।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর সেভেন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
আর্কাইভ
ডিসেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া