adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সরকার এ্যাটর্নি জেনারেলের মাধ্যমে প্রভাব বিস্তার করছে : মাহবুব উদ্দিন খোকন

নিজস্ব প্রতিবেদক : সরকার এ্যাটর্নি জেনারেলের মাধ্যমে প্রভাব বিস্তার করছে বলে মন্তব্য করেছেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

শুক্রবার (২৩ নভেম্বর) সকালে ধানমন্ডিস্থ চেম্বারে তিনি এসব কথা বলেন। ব্যারিস্টার মাহবুব বলেন, সংবাদ সম্মেলন করে এ্যাটনি জেনারেল বিএনপি চেয়ারপার্সনে বিরুদ্ধে নাইকো মামলার বিষয়ে যে রিপোর্ট দেশবাসীর কাছে তুলে ধরেছেন, আমরা এই রিপোর্ট প্রত্যাখ্যান করছি, এই রিপোর্ট আইন সম্পন্ন নয়।

নাইকো গ্যাস ফিল্ড চালু থাকা অবস্থায় বন্ধ দেখিয়ে ফার্ম আনা হয়েছে কানাডা থেকে এ্যাটনি জেনারেল এই অভিযোগ প্রেক্ষিতে তিনি বলেন, এই অভিযোগ সর্ম্পুন মিথ্যা বেগম খালেদা জিয়ার সাথে তা হয়নি। ১৯৯৭ সালে যখন শেখ হাদিনা প্রধানমন্ত্রী ছিলেন তখন থেকে এই প্রক্রিয়া শুরু হয়েছে। যদি গ্যাস ফিল্ড চালু থাকা অবস্থায় বন্ধ দেখিয়ে ফার্ম আনা হয়ে তাহলে এর জন্য দায় দায়িত্ব উনাদেরই। কারণ ওদের কার্যক্রম শেষ হয়ে গেছে। খসড়া প্রস্তুত হয়ে গেছে, সরকার পরিবর্তন হয়ে গেছে, রাষ্ট্রীয় কর্মকর্তারা উপস্থাপন করেছে, সেটি একটিভ করা করা হয়েছে।

তাছাড়া এই অভিযোগ সঠিক নয়, কারণ তারা তখন নাইকোর বিরুদ্ধে মামলা করলেন না কেনো। এবং এজেন্ট কাসেম, শরীফ সহ যাদের মাধ্যমে টাকা লেনদেন হয়েছে, সবাই ১৯৯৭ সালে নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, কাকে টাকা দেওয়া হয়েছে তা এ্যাটনি জেনারেল সাহেব বলেন নাই। তাছাড়া খালেদা জিয়াকে টাকা দেওয়া হয়েছে তাও কোথাও নাই, সবি তার ধারনা। বেগম খালেদা জিয়াকে টাকা দেওয়া হয়েছে এই রিপোর্টে কোথাও বলা হয়নি, কে দিয়েছে, কত দিয়েছে, কে দেখা করেছে, কখন দিয়েছে, কিছুই নাই।

ব্যারিস্টার মাহবুব বলেন, বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে চলমান নাইকো মামলায় বিদেশী কয়েক জন সাক্ষী আদালতে অন্তর্তভুক্ত করতে চান এ্যাটনি জেনারেল। তাই গতকাল বিকেলে হঠাত করেই দরখাস্ত দাখিল করেন। এবং আদালত আগামী ৯ডিসেম্বর দরখাস্ত দাখিলের শুনানি জন্য পরবর্তী তারিখ নির্ধারণ করেছে। যদিও এই দিন মামলার কোন তারিখ ছিল না। তার মামলার সর্বশেষ তারিখ ছিলো ১৪ অক্টোবর ও পরবর্তি তারিখ ২৩জানুয়ারি নির্ধারণ করা হয়।

ব্যারিস্টার মাহবুব উদ্দিন বলেন, আমরা মনে করি নির্বাচনকে প্রভাবিত করার জন্য, সরকার এ্যাটনি জেনারেলের ব্যবহার করছেন। না হয় মামলার নির্ধারিত তারিখের আগেই তড়িঘড়ি করে মামলার দরখাস্ত দাখিল করেই এ্যাটনি জেনারেল সাংবাদিক সম্মেলন করে প্রচার করতেন না।

বিএনপির যুগ্ম মহাসচিব বলেন, যে মামলার চার্শিট হয়ে গেছে, এবং(১৬১) যাদের সাক্ষি হিসেবে আনা হয়নি, তাদের এই মামলার সাক্ষি দেওয়ার সুযোগটা তার কোথায়। আইনতভাবে প্রসস্কোশনে সাক্ষি দেওয়ার সুযোগ আছে বলে আমি মনে করি না।

তিনি বলেন, বিদেশী আমেরিকান যিনি সাক্ষি হতে চান, তার দরখাস্তে লিখা রয়েছে, তিনি ২০ বছর কাজ করেছেন, এবং রিটায়ার্ড করেছেন ২০১৫ সালে, তাছাড়া তিনি একটা এজেন্সিতে কাজ করতেন। এতো ঢালাও ভাবে প্রচার করার কিছু নেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া